রাজশাহী কলেজকে নিয়ে সারা দেশ গর্বিত- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

প্রকাশিত: ৩:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০১৯

ওমর ফারুক, রাজশাহী: দেশের ঐতিহ্যবাহী ও উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ রাজশাহী কলেজকে নিয়ে সারা বাংলাদেশ গর্বিত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে রাজশাহী কলেজ অ্যালামনাই-২০১৯ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, রাজশাহী কলেজ দেশের ঐতিহ্যবাহী একটি কলেজ। বরেন্দ্র ভ‚মি, হযরত শাহমখদুমের পূর্ণভ‚মিতে, পদ্মার তীরে, রেশম শিল্পের জন্য প্রখ্যাত, আম বাগানের ভ‚মি রাজশাহী। যেই কলেজকে নিয়ে সারা বাংলাদেশ গর্বিত ও শিক্ষামন্ত্রী হিসেবে আমিও বিশেষ ভাবে গর্বিত। এ কলেজ কবি রজনীকান্তের কালেজ, প্রখ্যাত চিত্রনির্মাতা ও শিল্পী রিত্তিক ঘটকের কলেজ, জ্যোতিবসুর কলেজ, বিচারপতি হাবিবুর রহমানের কলেজ।
এ কলেজের বর্তমানে ৮ জন এমপি, ১ জন হুইপ আছে, ১ জন মন্ত্রী, বিচারপতি, নির্বাচন কমিশনারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি রয়েছে। রাজশাহী কলেজে আসলে মুগ্ধ হবেনা এমন লোক খুঁজে পাওয়া যাবেনা। পর পর গত ৪ বার জাতীয় বিশ^বিদ্যালয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ। শহীদদের স্মৃতিতে প্রথম মিছিল বের হয়েছিল ও প্রথম শহীদ মিনার নির্মিত হয়েছিল। স্বাধীনতা আন্দোলন সংগ্রামে এই কলেজের অবদান অন্বসীকার্য। উন্নত বাংলাদেশ গড়তে এই কলেজের শিক্ষার্থীরা অবদান রাখছে।
শিক্ষার মান উন্নয়নের জন্য কারিকুলাম উন্নয়ন করা হবে। মানসম্মত শিক্ষক গড়তে প্রশিক্ষণ প্রয়োজন। শিক্ষায় বিনিয়োগ করতে হবে। শিক্ষার পরিবেশ হতে হবে আনন্দময়। শিক্ষার্থীদের জীবন থেকে যাতে শিক্ষার চাপে আনন্দ তিরোহিত না হয়। অবকাঠামোত উন্নয়ন করতে হবে। গবেষণায় সরকার বিনিয়োগ করছে। শিক্ষকদের গবেষণার বিষয়ে নজর দিতে হবে। ভাষার দিক থেকে পিছিয়ে থাকার কারণে কিছু সমস্যা হচ্ছে। বিভিন্ন দেশে বিশ^বিদ্যালয়গুলোতে আলাদা বিভাগ থাকে। গবেষকদের শুধু বরাদ্দ দিয়ে নয় সব রকম সহযোগিতা করা হবে। ইতিমধ্যে দেশের ১৫ টি বিশ^বিদ্যালয় ভালো র‌্যাংকিংয়ে আছে। স্বাধীনতার পর অনেক সময় নষ্ট হয়েছে। যার যা দায়িত্ব সেটি সততা ও আন্তরিকাতর সাথে পালন করতে হবে। এখন ভাষা ও স্বাধীনতার জন্য রক্ত দিতে হবে না। দেশের উন্নয়নের মনোনিবেশ করতে হবে। দেশ প্রেম নিয়ে ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে হবে।
রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি আয়েন উদ্দিন, এমপি আব্দুল কুদ্দুষ, রাজশাহী সংরক্ষিত মহিলা আসনের এমপি আদিবা আনজুম মিতা প্রমুখ।
এর আগে রাজশাহী কলেজ প্রাঙ্গন এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে আনুষ্ঠানিকভাবে এইচএসসি অ্যালামনাই-২০১৯ উদ্বোধন করেন, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। বেলুন ও পায়রা উড়িয়ে এর উদ্বোধন করা হয়। দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২৭ ও ২৮ ডিসেম্বর। ১৯৪৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ১০ হাজার শিক্ষার্থী এই অ্যালামনাইয়ে অংশগ্রহণ করছেন।
অনুষ্ঠানে নবীন-প্রবীনরা আনন্দে মেতে উঠেন। অনেক বয়ষ্ক শিক্ষার্থীদের রাজশাহী কলেজ ক্যাম্পাসে নাচতে দেখা যায়। এ উপলক্ষে রাজশাহী নতুন সাজে সেজেছে।


মুজিব বর্ষ

Pin It on Pinterest