কলাপাড়ায় আংশিক ক্ষতিগ্রস্থ বাধঁটি সংষ্কারের দাবী এলাকাবাসীর

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২০

কলাপাড়ায় আংশিক ক্ষতিগ্রস্থ বাধঁটি সংষ্কারের দাবী এলাকাবাসীর
মো. ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধূলাসার ইউনিয়নের ১ নং ওয়ার্ডের চড় ধূলাসার গ্রামের ভেরীবাধঁটি এখন আংশিক ক্ষতিগ্রস্থ অবস্থায় রয়েছে। গত বছরের শেষ দিকে সিমেন্ট ও বালুসহ জিও ব্যাগ দিয়ে বাধঁটি সংষ্কারের কাজ করলেও আম্পানের তান্ডবের কারনে ভেরীবাধঁটি এখন ঝুঁকির মুখে পরেছে। যে কোন সময় বাধঁটি ভেঙ্গে কয়েকটি ইউনিয়ন প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে চড় ধূলাসার গ্রামের এই ভেরীবাধঁটি। আগামীতে যে কোন ঘূর্ণিঝড় আগাত হানলে বাধঁটি সম্পূর্ণ বিধ্বস্ত হতে পারে বলে এলাকাবাসী আশংকা করছে। এতে ধূলাসার ইউনিয়ন সহ পার্শ্ববর্তী বালিয়াতলী, লতাচাপলী ও ডালবুগঞ্জ ইউনিয়ন সাগরের পানিতে তলিয়ে ফসলের ব্যাপক ক্ষতিসহ ঘড়-বাড়ি ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আশিংক ক্ষতিগ্রস্থ অবস্থায় এ বাধঁটি সংষ্কার এখন সময়ের দাবী হয়ে দাঁড়িয়েছে।
ধূলাসার ইউনিয়নের ১ নং ওয়ার্ড ইউপি সদস্য মো. নেছার উদ্দিন জানান, ভেরীবাধঁটি এখন যে অবস্থায় রয়েছে তাতে পরবর্তী যে কোন ঘূর্ণিঝড়ে পুরোপুরি বিধ্বস্ত হতে পারে। তাই আগে থেকে সংষ্কারের পদক্ষেপ না নিলে কয়েকটি ইিউনিয়ন সাগরের পানিতে তলিয়ে যেতে পারে। তিনি এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন।
ধূলাসার ইউপি চেয়ারম্যান মো. জলিল মাষ্টার বলেন, ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে বাধঁটি এখন অত্যান্ত ঝুঁকির মুখে রয়েছে। এটি সংষ্কারের জন্য আমি সংশ্লিষ্ট দপ্তরে অবহিত করেছি।
এবিষয়ে কলাপাড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) প্রকৌশলী মো. ওয়ালীউল্লাহ বলেন, ভেরীবাধঁটি ক্ষতিগ্রস্থের বিষয়ে আম্পানের পরের দিনই পটুয়াখালী-৪ আসনের এমপি মহোদয় আমাকে জানিয়েছেন। ভেরীবাধঁটি ব্লু-গোল্ড এর একটি প্রকল্প হওয়ায় ব্লু-গোল্ড কর্তৃপক্ষকে আমরা বিষয়টি অবহিত করেছি। তারা অর্থায়ন করলেই বাধঁটি সংষ্কারের কাজ শুরু করা হবে।

 


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest