শিক্ষক বাতায়নে সেরা হওয়ার গল্প ll

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২১

শিক্ষক বাতায়নে সেরা হওয়ার গল্প ll

সৈয়দ আতিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি / পটুয়াখালী সদর উপজেলার পটুয়াখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব মতিউর রহমানের সেরা হয়ে উঠার গল্প। মাননীয় প্রধান মন্ত্রীর দপ্তর কর্তৃক a2i প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের বিশ্বের সর্ববৃহৎ জনপ্রিয় ওয়েব পোর্টাল “শিক্ষক বাতায়ন”। এই ওয়েব পোর্টালে 5,71,6০০ জন শিক্ষক-শিক্ষিকা প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য 4,42,425 টি ডিজিটাল কনটেন্ট তৈরি ও বিভিন্ন শিক্ষামূলক কাজের সাথে সংযুক্ত আছেন ।


শিক্ষকদের এই প্রাণের বাতায়নে ডিজিটাল শিক্ষামূলক ও কনটেন্ট তৈরীর স্বীকৃতি স্বরূপ ০৩/০৪/২০২১ ইং তারিখে পাক্ষিক “সেরা কনটেন্ট নির্মাতা” হিসাবে নির্বাচিত হই। জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ার পরে মন স্থির করলাম শিক্ষক বাতায়নের পাতায় অন্যান্যদের মত আল্লাহর রহমতে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়ে নিজেকে ভাসমান দেখতে চাই এবং সৃজনশীল যুগে সৃজনশীল আকারে কিছু করতেই হবে। খুজতে থাকি বাতায়নের সহযোগী ভাইদের। সন্ধান পেলাম বিভাগীয় ডিজিটাল কন্টেন্ট নির্মাতা ফোরাম-বরিশাল গ্রুপের সভাপতি জনাব মো. শাখাওয়াত হোসেন স্যার- সহকারী শিক্ষক-এ আর এস মাধ্যমিক বিদ্যালয়-বরিশাল ।


তিনি সন্ধান দেন মোঃ রাজা মিয়াঁ স্যার-প্রধান শিক্ষক- সুহরী মাধ্যমিক বিদ্যালয়-গলাচিপা-পটুয়াখালী, গত ৩০/০৩/২০১৮ কুয়াকাটা বঙবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ে “শিক্ষায় ডিজিটাল আলোকিত বরিশাল” শিরোনামে-বিভাগীয় ডিজিটাল কন্টেন্ট নির্মাতা ফোরাম এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে a2i কর্মকর্তাদের সাথে ঘটে পরিচয়ের সুত্রপাত। যখন সেরা কন্টেন্ট নির্মাতাদের হাতে এ্যাওয়ার্ড তুলে দিচ্ছিলেন, আর আমি জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষক অপলক দৃষ্টিতে তাকিয়ে দেখছিলাম যে, বিভাগের সবাই একত্রে এ্যাওয়ার্ড পেয়ে কতইনা আনন্দে আত্মহারা। নিজকে সামলে নিয়ে পণ করলাম আমিও একদিন বাতায়নের পাতায় ভাসব এবং বাতায়নের আকাশে নিজেকে উড়তে দেখব। আর বিলম্ব না করে শুরু করলাম নবম ও দশম শ্রেণির ব্যবসায় উদ্যোগ বইয়ের উপর ধারাবাহিকভাবে কন্টেন্ট তৈরী করা। আমি ব্যবসায় উদ্যোগ বইয়ের কোন অংশ বাদ না দিয়ে ধারাবাহিকভাবে কন্টেন্ট তৈরী করেছি ।


সম্পূর্ণ বইয়ের কোন টপিকস বাদ না দিয়ে কন্টেন্ট তৈরী করা কঠিন কাজ হলেও স্বপ্নকে বাস্তবে রুপ দিয়েছি। এ পর্যন্ত বইটিকে ৬২ টি কন্টেন্টে রুপান্তর করে বাতায়নের পৃষ্টায় আপলোডের দ্বারপ্রান্তে। আজ আমার পরিশ্রম স্বার্থক। সেরা শিক্ষক হিসেবে মতিউর রহমানের কিছু কথা ও কৃতজ্ঞতা জানাতে গিয়ে এভাবেই তিনি তার মতামত ব্যক্ত করেন প্রথমে কৃতজ্ঞতা জানাই Mohammad Kabir Hossain স্যার ও Avijit Saha স্যারসহ a2i এর অন্যান্য কর্মকর্তাদের প্রতি,সরকারি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক জনাব আব্দুর রহিম স্যারকে, নিহারিকা মাঝি ম্যাডাম, মোঃ হুমায়ুন কবির স্যার, মোঃ প্রিন্স হোসাইন স্যারসহ অন্যান্য স্যার, পটুয়াখালী জেলার সম্মানিত জেলা শিক্ষা অফিসার জনাব মোঃ জাহাঙ্গীর হোসাইন স্যারসহ সকল কর্মকর্তা ও কর্মচারী এবং পটুয়াখালী সদর উপজেলার সম্মানিত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ হুমায়ুন কবির স্যার শ্রদ্ধেয় প্যাডাগোজি রেটার মহোদয়, এডমিন মহোদয়, ও আমার প্রিয় বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতাসহ যারা আমাকে নিয়মিত লাইক, রেটিং এবং মতামত দিয়ে সেরা হতে সহযোগিতা করেছেন।


জনাব মোঃ রফিকুল ইসলাম স্যার-প্রধান শিক্ষক-পটুয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-পটুয়াখালী, তাসলিমা বেগম (চরফ্যাশন-ভোলা), আল মাহমুদ পারভেজ স্যার (দুমকী), শিমুল সুলতানা হেপি ম্যাডাম-প্রধান শিক্ষক(ঝালকাঠী), মো. শাখাওয়াত হোসেন (বরিশাল),মোঃ রাজা মিয়াঁ স্যার-প্রধান শিক্ষক (গলাচিপা), শংকর চন্দ্র মিত্র (দুমকী), গাজী মোঃ আল আমিন ,(পটুয়াখালী), মোঃ রাহাত আলমগীর (হালিম) স্যার (নাটোর), মানিক চন্দ্র মজুমদার (নোয়াখালী), মোঃ ফয়েজ আহমেদ (নোয়াখালী), এস,এম নজরুল ইসলাম সরকার (যশোর), শবনম মোস্তারী (বরিশাল), মোছাঃ মরিয়ম খাতুন (গাইবান্ধা), মোঃ খলিলুর রহমান (ঠাকুরগাঁ), মোহাম্মদ সাহাব উদ্দীন,(নোয়াখালী), মোহাম্মদ জামাল উদ্দীন ,(চট্টগ্রাম), নুরুজ্জামান হাসান (ময়মনসিংহ), সুখ রঞ্জন মৃধা স্যার ও ইসরাত জাহান (ঢাকা), নাসরিন আক্তার (পিরোজপুর), যারা আমাকে দিক নির্দেশনা ও সার্বিক সহযোগিতা করেছেন। তারপরও অনেকের নাম মেনশন করতে না পারার জন্য আন্তরিকভাবে দুঃখিত। তবে সবাই আমার হৃদয়ে আছেন ও থাকবেন সবসময় । আগামীতে বাতায়নের সবাই একসাথে কাজ করে যাবো এবং সবার সাথেই আছি সবসময় ইনশা আল্লাহ । এছাড়াও ধন্যবাদ জানাই আমার বিদ্যালয়ের সকল সহকর্মীদের, যারা আমাকে সব সময় অনুপ্রেরণা দিয়েছেন।

পটুয়াখালী জেলায় ইতিপূর্বে ৬ জন সেরা কন্টেন্ট নির্মাতার তালিকায় আছেন- দুমকী উপজেলায়- আল মাহমুদ পারভেজ ও শংকর চন্দ্র মিত্র , গলাচিপা উপজেলায়-মোঃ রাজা মিয়াঁ , কলাপাড়া উপজেলায়-মাহবুবুর রহমান সজল ও বিধান চন্দ্র সাহা , মির্জাগঞ্জ উপজেলায়-মোঃ নাসির উদ্দিন স্যার। সর্বশেষ পটুয়াখালী সদর উপজেলায় যুক্ত হলাম আমি এইচ. এম. মতিউর রহমান। এ নিয়ে মোট সেরা কন্টেন্ট নির্মাতার সংখ্যা ০৭ জন ।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest