আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২১

আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা

আফগানিস্তানে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে দেশটিতে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তালেবান। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আফগানিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। পাশাপাশি তার ডেপুটি হিসেবে কাজ করবেন সশস্ত্র ইসলামি এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদার।

এর আগে, তালেবানের জ্যেষ্ঠ নেতা আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর অথবা রাঈস-উল-ওয়াজারা অথবা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান এবং মোল্লা বারাদার আখুন্দ ও মোল্লা আব্দুস সালামকে তার ডেপুটি করার প্রস্তাব দেন।

আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ এক টুইট বার্তায় জানিয়েছে, তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয়েছেন মোল্লা হাসান আখুন্দ, তার সহকারী প্রধান (প্রথম) মোল্লা আব্দুল গণি বারাদার, সহকারী প্রধান (দ্বিতীয়) মৌলভী হান্নাফি । এছাড়া ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিক হাক্কানি। ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব।


মুজিব বর্ষ

Pin It on Pinterest