মিডফোর্ড হসপিটালে ‘তৃতীয় লিঙ্গের মানুষ সেবা গ্রহণে অগ্রাধিকার পাবে’

প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২২

মিডফোর্ড হসপিটালে ‘তৃতীয় লিঙ্গের মানুষ সেবা গ্রহণে অগ্রাধিকার পাবে’

রাফিন আহমেদ, জবি প্রতিনিধি ;

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ‘লিড বাংলাদেশ প্রশিক্ষণ’ শেষে তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল (মিডফোর্ড) এর টিকিট কাউন্টারে দেশে প্রথমবারের মতো ‘তৃতীয় লিঙ্গের মানুষ সেবাগ্রহণে অগ্রাধিকার পাবে’ সূচক স্টিকার লাগানো হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ‘দি হাংগার প্রজেক্ট’ এর আওতায় লিড বাংলাদেশ এর একটি প্রশিক্ষণ কর্মশালা শেষে শিক্ষার্থীরা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের চিকিৎসা সেবায় অগ্রাধিকার প্রদান করার উদ্দেশ্যে এ সোশ্যাল একশন প্রজেক্ট কর্মসূচি পালন করেন। এতে করে এখন থেকে তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা টিকিট কাউন্টার থেকে টিকিট কাটার ক্ষেত্রে অতীতে যে সমস্যার সম্মুখীন হতেন তা থেকে পরিত্রাণ পাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিঞ্জান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাদিকাতুন নিসার নেতৃত্বে বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন। পরবর্তীতে গত মার্চ মাসে তারা সোশ্যাল একশন প্রজেক্ট গ্রহণ করেন যার মূল লক্ষ্য ছিলো তৃতীয় লিঙ্গের মানুষের মৌলিক অধিকার নিশ্চিতকরণ। এ প্রজেক্টের অংশ হিসেবে শুরুতে তারা স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের টিকেট কাউন্টারে তৃতীয় লিঙ্গের মানুষের হেনস্তা হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন এবং অনলাইন ও অফলাইনে ক্যাম্পেইন, মানববন্ধন কর্মসূচি পালন ও গণস্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেন।

ক‍্যাম্পেইনের টিম লিডার সাদিকাতুন নিসা বলেন, ‘ভবিষ্যতে এ বিষয় নিয়ে সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে। শুধু স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এ নয়, সারা দেশে সকল হাসপাতালেই যেন এ ব্যবস্থা করা যায় সে বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সাথে যোগাযোগ করে পরবর্তী উদ্যোগ গ্রহণ করা হবে’


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest