হঠাৎশীতের তীব্রতা বেড়েছে

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

হঠাৎশীতের তীব্রতা বেড়েছে

আলোকিত সময় ডেক্সঃ দেশের বেশির ভাগ অঞ্চলের তাপমাত্রা কমে শীত অনুভূত হচ্ছে। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সারা দেশে মঙ্গলবার রাত থেকে তাপমাত্রা কমতে শুরু করে। আরও দুদিন তাপমাত্রা কমতে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সন্ধ্যায় তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে তাপমাত্রা ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৪ থেকে নেমে আজ ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ময়মনসিংহে ১৪ দশমিক ৬ থেকে কমে ১৩ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ১৪ দশমিক ৩ থেকে কমে ১১ দশমিক ৪, খুলনায় ১৭ দশমিক ৪ থেকে কমে ১৫, বরিশালে ১৫ থেকে নেমে আজ তাপমাত্রা হয়েছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রংপুরের সর্বনিম্ন তাপমাত্রা গতকালের মতো আজও ১৩ ডিগ্রি সেলসিয়াস রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, দেশের বেশির ভাগ অঞ্চলের তাপমাত্রা কমে শীত অনুভূত হচ্ছে। আরও দু-তিন দিন তাপমাত্রা কমা অব্যাহত থাকবে। এ সময়ে সর্বনিম্ন তাপমাত্রা কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে। তবে ঢাকায় তাপমাত্রা এই পরিমাণ কমার কোনো সম্ভাবনা নেই। মূলত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল, যশোর, চুয়াডাঙ্গায় তাপমাত্রা কমতে থাকবে।

তাপমাত্রা কমে যাওয়ায় কুড়িগ্রামে শীতের তীব্রতা বেড়েছে। সকাল থেকে সূর্যের মুখ দেখা যাচ্ছে না। ঘন কুয়াশায় ঢেকে আছে চারদিক। শীতের সঙ্গে কনকনে ঠান্ডা হাওয়ায় দরিদ্র মানুষ শীতে কষ্ট পাচ্ছে বেশি।

কুড়িগ্রাম আবহাওয়া দপ্তর জানায়, গত কয়েক দিন থেকে তাপমাত্রা নিচের দিকে নামছে। আরও নামতে পারে।

গতকাল দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আজ সেখানে ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর শ্রীমঙ্গলে ছিল ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, আজ ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


মুজিব বর্ষ

Pin It on Pinterest