বরিশালে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে ফসলের বীজ ও সার বিতরণ সম্পন্ন

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৯

বরিশালে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে ফসলের বীজ ও সার বিতরণ সম্পন্ন

পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ আজ ৭ই ডিসেম্বর শনিবার সকাল ১০ টায়, উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বরিশাল সদর ও মেট্রোপলিটন কৃষি অফিস বরিশাল এর আয়োজনে, উপজেলা পরিষদ বরিশাল সদরের সম্মেলন কক্ষে কৃষি প্রণোদনা কর্মসূচি রবি/২০১৯-২০ এর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে ভুট্টা, সরিষা ও মুগ ফসলের বীজ ও সার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বরিশাল সদর মোঃ মোশারেফ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান বরিশাল সদর উপজেলা সাইদুর রহমান রিন্টু, উপজেলা ভাইস চেয়ারম্যান বরিশাল সদর উপজেলা মাহবুবুর রহমান মধু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা বরিশাল সদর মোঃ তৌহিদ, মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা ফাহিমা হক, সাধারণ সম্পাদক জেলা কৃষক লীগসহ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগরীর টিয়াখালী, দিয়াপাড়া, ইছাকাঠী এবং সাগরদী এলাকায় ১৩০ জন কৃষকদের মাঝে। ভুট্টা, সরিষা, শীত কালীন মুগ ডাল এবং গ্রীষ্মকালীন মুগ ডালের পাশাপাশি ডিএপি এবং এমওপি সার বিতরণ করা হয়। অপরদিকে বরিশাল সদর উপজেলার ১০ টি ইউনিয়নে ৭৫০ জন কৃষকদের মাঝে। ভুট্টা, সরিষা, শীত কালীন মুগ ডাল এবং গ্রীষ্মকালীন মুগ ডালের পাশাপাশি ডিএপি এবং এমওপি সার বিতরণ করা হয়।

একজন প্রান্তিক কৃষক এক বিঘা জমির জন্য ২ কেজি ভুট্টার বীজের সাথে ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার, ১ কেজি সরিষার বীজের সাথে ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার, ৫ কেজি শীত কালীন মুগ ডালের বীজের সাথে ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার এবং ৫ কেজি গ্রীষ্মকালীন মুগ ডালের বীজের সাথে ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার পাবেন। বিতরণের পূর্বে অতিথিরা বীজ ও সার বিতরণের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা ৮৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে ফসলের বীজ ও সার বিতরণ করেন।


মুজিব বর্ষ

Pin It on Pinterest