বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশ-আইএমএফ

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশ-আইএমএফ

জিয়াউর রহমানঃ

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশ ২০২০ সালে । বিশ্বজুড়ে মহামারি করোনা করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এমনই এক পূর্বাভাস দিয়েছে।
মঙ্গলবার বিশ্ব অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করেআইএমএফ। এতে বলা হয়, এ বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৮ শতাংশ। আর ২০২১ সালে প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৪ শতাংশ। এদিকে ‘ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক’ নামে আইএমএফের এ প্রতিবেদনে করোনার আগের অর্থনীতি ফিরে আসতে অনেক সময় লাগবে বলেও উল্লেখ করা হয়েছে। এ প্রতিবেদনে বাংলাদেশসহ বিশ্বের ১৯৫টি দেশের অর্থনীতির জন্য ২০২০ এবং ২০২১ সালে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়ে পূর্বাভাস রয়েছে। আর বাংলাদেশের চেয়ে বেশি প্রবৃদ্ধি হবে আফ্রিকার দেশ সাউথ সুদানের ৪ দশমিক ৮ শতাংশ।

সম্প্রতি বিশ্বব্যাংক জানায়, চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ১ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে এডিবির পূর্বাভাস হলো ৬ দশমিক ৮ শতাংশ। আর সরকারের লক্ষমাত্রা ৮ দশমিক ২ শতাংশ। ২০২০ সালে বিশ্ব অর্থনীতি ৪ দশমিক ৪ শতাংশ সংকোচন হবে বলে পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। তবে ২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে সংস্থাটি মনে করছে।  এ বছর পৃথিবীর বেশিরভাগ দেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি না হয়ে সংকোচনেরই আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।


মুজিব বর্ষ

Pin It on Pinterest