গৌরনদীতে জোড়া লাগানো জমজ কন্যা সন্তানের জন্ম, চিকিৎসার সামর্থ নেই পরিবারের।

প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, জুন ৩, ২০২১

গৌরনদীতে জোড়া লাগানো জমজ কন্যা সন্তানের জন্ম, চিকিৎসার সামর্থ নেই পরিবারের।

মোঃকাওছার হোসেন
গৌরনদী প্রতিনিধি

বরিশালের গৌরনদী উপজেলা সদরে একটি বেসরকারি ক্লিনিকে পেটে জোড়া লাগানো জমজ মেয়ে শিশুর জন্ম হয়েছে। নবজাতকের হাত, পা মুখ মাথা আলাদা ও স্বাভাবিক এবং জন্মের পর থেকেই এখন পর্যন্ত নবজাতক দুজন সুস্থ রয়েছে। গৌরনদী উপজেলা সদরের মৌরী ক্লিনিকের চিকিৎসক তানজিদ রহমানের সফল অস্ত্রপচারে জোড়া লাগানো জমজ শিশুর দেন প্রসূতি হালিমা বেগম।

গৌরনদী উপজেলা সদরের মৌরী ক্লিনিকের চিকিৎসক তানজিদ রহমান জানান, বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়নের সেলিমপুর গ্রামের মোঃ আবু জাফর বুধবার তার প্রসূতি স্ত্রী হালিমা বেগমকে হাসপাতালে ভর্তি করেন। বিকেলে প্রসূতির অস্ত্রপাচারের মাধ্যমে জোড়া দুটি কন্যা শিশু জন্ম দেন হালিমা বেগম। জোড়া সন্তান জন্ম দেওয়ার পর শিশু ও শিশুর মা উভয়ে সুস্থ্য রয়েছে। গৌরনদীতে জোড়া লাগানো জমজ শিশুর সঠিক চিকিৎসা দেওয়ার ব্যবস্থা নেই বলে তাদের ওই দিন সন্ধ্যায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডাঃ সৌরভ জানান, জোড়া লাগানো জমজ শিশু দুটি সুস্থ্য থাকলেও তাদের এখানে চিকিৎসা সেবা দেওয়ার সুযোগ নেই। অস্ত্রপচারের মাধ্যমে জোড়া লাগানো শিশু আলাদা করতে হবে। দেশে এ চিকিৎসা থাকলেও বরিশালে নেই। দেশে এর আগেও দেশে অস্ত্রপচারের মাধ্যমে জোড়া লাগানো মাথা আলাদা করা হয়েছে। আশা করি এই শিশু দুটিকেও আলাদা করা সম্ভব। তাই আজ বৃহস্পতিবার জমজ শিশু দুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো (রেফার্ড) হবে। তিনি (ডাঃ সৌরভ) আরো বলেন, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এমন জোড়া লাগানো জমজ নবজাতক এই প্রথম ভর্তি হলো।

সন্তানের বাবা মোঃ আবু জাফর বলেন, পুরানো ঢাকায় তার ছোট খাট ব্যবসা ছিল কিন্তু করোনার কারনে এক বছর হয় তা গুটিয়ে এলাকায় চলে আসতে হয়েছে। এখন রিকসা ভ্যান চালিয়ে কোন রকম সংসার চলাই। জোড়া লাগানো জমজ শিশুর চিকিৎসা করার মত মোর সামর্থ নাই। চিকিৎসক কইছে সন্তান দুইডা বাঁচাতে অইলে জরুরীভাবে অপারেশন করাইতে অইবে, হেইয়া নাকি( অপারেশন নাকি) অনেক খরচ। মোর পক্ষে ব্যায়ভার বহন করা সম্ভব নয়। মোর সন্তান দুইডা বাঁচাতে সরকার ও সমাজের বৃত্তবানসহ দেশবাসির কাছে মুই


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest