মধুপুরে আনারস ও পেয়ারা প্রক্রিয়াজাতকরণে উদ্বুদ্ধ করার জন্য প্রশিক্ষণ

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২১

মধুপুরে আনারস ও পেয়ারা প্রক্রিয়াজাতকরণে উদ্বুদ্ধ করার জন্য প্রশিক্ষণ

আঃ হামিদ মধুপুর( টাঙ্গাইল)প্রতিনিধিঃ

টাঙ্গাইলের মধুপুরে আনারস ও পেয়ারা প্রক্রিয়াজাতকরণে উদ্বুদ্ধ করার জন্য দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুরের পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ এই প্রশিক্ষণের আয়োজন করে। উপজেলার পাহাড়ী এলাকার ভুটিয়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত প্রশিক্ষণে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচারাল কোঅপারেশন ইনিশিয়েটিভ কোরিয়ার অর্থায়ণে পরিচালিত প্রশিক্ষণ কর্মশালয় সভাপতিত্ব করেন পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান হাফিজুল হক খান।
প্রশিক্ষণ কর্মশালায় উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন। তিনি কৃষকের আর্থসামাজিক ব্যবস্থার উন্নয়নের জন্য আনারস ও পেয়ারা প্রক্রিয়াজাতকরণ এবং ফেলে দেওয়া আনারসের অবশিষ্টাংশ ব্যবহার করে বাই-প্রোডাক্ট উৎপাদনের মাধ্যমে আনারসের অপচয় রোধ ও পুষ্টি চাহিদা পূরণের বিষয়গুলো উপস্থাপন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রেহেনা ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টাঙ্গাইলের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মাহমুদুল হাসান,মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, ভুটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এপ্রিল পল সহ অন্যান্যকর্মকর্তা গন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest