বরিশালে দুর্যোগের ক্ষতিপূরণের দাবিতে শিক্ষার্থীদের জলবায়ু ধর্মঘট।

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২

বরিশালে দুর্যোগের ক্ষতিপূরণের দাবিতে শিক্ষার্থীদের জলবায়ু ধর্মঘট।

পারভেজ, বরিশাল প্রতিনিধিঃ

নিরাপদ পৃথিবীর জন্য জলবায়ু ন্যায্যতা,জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে জরুরী পদক্ষেপ গ্রহণ ও দুর্যোগের ক্ষতিপূরণের দাবিতে বরিশালে জলবায়ু ধর্মঘট করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর সকাল ১০ ঘটিকায় অশ্বিনী কুমার হলের সামনে বৈশ্বিক পর্যায়ে স্কুল শিক্ষার্থীদের পরিচালিত আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচার’এবং ইয়ুথনেট ফর ফ্লাইমেট জাস্টিস আয়োজিত এক জলবায়ু ধর্মঘট থেকে এ দাবি জানানো হয়।

দুর্যোগের ক্ষতিপূরণ ও নবায়নযোগ্য শক্তি,এতেই জলবায়ু সংকটের মুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা বৈশ্বিক কার্বন ও ঐতিহাসিক ভাবে দায়ী রাষ্ট্র গুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে যোগ দেন। শিক্ষার্থীরা “উই ওয়ান্ট ক্লাইমেট জাস্টিস” স্লোগানে মুখরিত করে তোলেন বরিশালের প্রধান সড়ক।সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

ধর্মঘটে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন আবুল কালাম আজাদ,সভাপতি বরিশাল মেট্রোপলিটন প্রেস ক্লাব,প্রফেসর শাহ সাজেদা,বিশিষ্ট শিক্ষাবিদ ও বরিশাল সনাকের সভাপতি,ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর প্রোগ্রাম ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা,আশিকুর রহমান সাকিব,বরিশার টিম সন্বয়কারী,আরিফুর রহমান শুভ, কোডিনেটর ও এ্যাডভোকেসি সেন্টাল টিম এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ।

পাশাপাশি তরুণদের ভবিষ্যতের সুরক্ষায় আন্ত:প্রজন্ম জলবায়ু সুবিচার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক আইনগত বাধ্য বাধকতা প্রণয়ন করা এখন সময়ের দাবি।

কিশোরী গ্রেটা থুনবার্গ জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানিয়েছে ২০১৮ সালের আগস্টে সুইডিশ পার্লামেন্টের বাইরে ‘স্কুল স্ট্রাইক ফর দ্য ক্লাইমেট’ লিখিত একটি প্ল্যাকার্ড হাতে প্রতি শুক্রবার অবস্থান কর্মসূচি শুরু করেন। পরে এই আন্দোলন নিয়ে তিনি বিভিন্ন প্লাটফর্মে কথাবলতে শুর করেন। এর নাম করণ করেন “ফ্রাইডেস ফর ফিউচার” সারাবিশ্বে শিশুদের মাঝে ছড়িয়ে পড়েছে এই আন্দোলন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest