করোনার টিকা কবে আসছে, জানালেন ফাউসি

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২০

করোনার টিকা কবে আসছে, জানালেন ফাউসি

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগবিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুর দিকে করোনা ভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকার প্রথম ডোজ পাওয়া যেতে পারে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পরিচালক ফ্রান্সিস কলিন্সের সঙ্গে আলাপকালে তিনি মন্তব্য করে এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফাউসি বলেন, করোনার প্রথম ডোজের টিকাগুলো উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে দেওয়ার আশা করা যায়।

মানুষের স্বাভাবিক জীবনে ফেরার ব্যাপারে ফাউসি বলেন, ২০২১ সাল শেষ হওয়ার আগ পর্যন্ত স্বাভাবিক জীবনে ফেরার আশা করা যাচ্ছে না। এখনো দীর্ঘ পথ পাড়ি দিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা তৈরিতে সামনের সারিতে থাকা প্রতিষ্ঠান মডার্না ও ফাইজার কয়েক সপ্তাহ পরেই তাদের টিকার ফলাফল পাওয়ার আশা করছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপে করোনার সংক্রমণ বাড়তে থাকায় ডিসেম্বরের মধ্যেই করোনার টিকা পাওয়ার আশা বেড়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক টুইটার ও ফেসবুকে লাইভে বলেছেন, করোনার টিকা তৈরিতে সামনের সারিতে থাকা মডার্না ও ফাইজার ইনকরপোরেশনের বর্তমান পূর্বাভাস অনুযায়ী, ডিসেম্বরের যেকোন সময়ে এই টিকা নিরাপদ ও কার্যকর কিনা তা মার্কিনিরা জেনে যাবেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest