নলছিটিতে তিন গ্রামের চাওয়া একটি রাস্তা

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০১৯

মোঃ মিথুন, নলছিটি।।

ঝালকাঠির নলছিটি উপজেলার সিদ্ধকাঠী ইউনিয়নের চন্দ্রকান্দা চৌমাথা নামক স্থান থেকে দেওপাশা, রাজপাশা এবং চৌদ্দবুড়িয়া যাওয়ার রাস্তাটি চরমভাবে অবহেলিত ও জরাজীর্ণ হয়ে পরেছে। বর্তমান সরকারের নানামুখী উন্নয়নের জয়জয়কার সেই সময় এইরূপ মাটির রাস্তা সত্যি অকল্পনীয়। উপজেলার বিভিন্নস্থানে যোগাযোগের খাতে উন্নয়নের বিপ্লব ঘটলেও স্থানীয় কর্তৃপক্ষের সুদৃষ্টি না থাকায় রাস্তাটি সংস্কারের মাধ্যমে উন্নয়নের কোনো উদ্যোগ না নেয়ায় বর্তমানে চলাচলের জন্য একেবারে অনুপযোগী হয়ে পরেছে। যার ফলে এই রাস্তাটি এখন যেন মরণফাঁদে পরিণত হয়েছে।

এই রাস্তাটি দিয়ে চন্দ্রকান্দা মাধ্যমিক বিদ্যালয়, চন্দ্রকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চৌদ্দবুড়িয়া দারুল উলুম মাদ্রাসা এবং গোচরা ইসলামিয়া হোসাইনিয়া দাখিল মাদ্রাসা সহ বিভাগীয় শহর বরিশাল এবং উপজেলামুখী বিভিন্ন লোকজন যাতায়াত করে থাকে। বিশেষ করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়েগামী ছাত্র ছাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। তাই ভুক্তভোগীরা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করে জরুরি প্রতিকার দাবি করেছেন।

সরেজমিনে রাস্তার বিভিন্ন জায়গা ঘুরে দেখাযায় অসংখ্য স্থানে ছোট-বড় খানাখন্দ। এসব স্থানে বৃষ্টির পানি জমে মানুষ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে উপজেলা, জেলা শহরের সাথে যোগাযোগকারী গুরুত্বপূর্ণ পথচারীদের চরম দূভোর্গ পোহাতে হচ্ছে।
তাছাড়া বেশ কয়েকটি স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। বর্ষাকালে এবং বৃষ্টিপাত হলে রোগী ও গর্ভবতী মায়েদের চিকিৎসাসেবা বিশেষ করে স্কুলগামী কোমলমতি শিক্ষার্থীদের চলাচলে চরম সমস্যায় পড়তে হচ্ছে। আর দিন যতই যাচ্ছে রাস্তাটির যোগাযোগ পরিস্থিতি ততই খারাপ হয়ে যাচ্ছে। এরপরও ওই রাস্তা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করার ফলে সেখানে প্রায় সময় ঘটছে ছোটখাট দুর্ঘটনা।

সিদ্ধকাঠী ইউনিয়নের চেয়ারম্যান কাজী জেসমিন আক্তার বলেন, রাস্তাটি জন গুরুত্বপূর্ণ, রাস্তাটি সংস্কারের জন্য আমি দীর্ঘদিন যাবত চেষ্টা করতেছি। বরাদ্দ পেলে হয়তো সংস্কার করা হবে।
এলাকার সচেতন মহলের দাবী অন্তত কোমলমতি শিক্ষর্থীদের বিবেচনায় রাস্তটি অনতিবিলম্বে মেরামত করে ইট সলিং করা হয়।


মুজিব বর্ষ

Pin It on Pinterest