সৌদিতে নির্যাতনের শিকার সুমি দেশে ফিরলেন

প্রকাশিত: ৪:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

সৌদিতে নির্যাতনের শিকার সুমি দেশে ফিরলেন

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার। গৃহকর্মী হিসেবে সৌদিতে যাওয়ার পর নিয়োগকর্তার বর্বর নির্যাতনের শিকার হন পঞ্চগড়ের সুমি।

চলতি মাসের শুরুতে নির্যাতনের ভয়াবহ বিবরণ তুলে ধরে একটি ভিডিও প্রকাশ করেন সুমি। তার ভিডিও বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়। এরপরই সৌদিতে থাকা বাংলাদেশের দূতাবাস কর্মকর্তারা সুমি আক্তারকে দেশে ফেরানোর পদক্ষেপ নেয়।

শুক্রবার সকাল সোয়া ৭ টায় এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান সুমি। বিমানবন্দরে সুমিকে গ্রহণ করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক জহিরুল ইসলাম।

তিনি বলেন, বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে তাকে পঞ্চগড়ের গ্রামের বাড়ির উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে সুমিকে মা-বাবার কাছে হস্তান্তর করা হবে।

শুক্রবার গণমাধ্যমকর্মীরা বিমানবন্দরে অপেক্ষা করছিলেন সুমির জন্য। সেখানে উপস্থিত ছিলেন তার স্বামী নুরুল ইসলাম ও তাদের দুই সন্তানও। কিন্তু সবাইকে এড়িয়ে টার্মিনাল-১ দিয়ে সুমিকে বের করে নিয়ে যাওয়া হয় বিমানবন্দর থেকে। পরে নুরুল ইসলামও সন্তানদের নিয়ে পঞ্চগড়ের উদ্দেশে রওনা হন।

সুমির ভিডিও প্রকাশের পর জেদ্দা কনস্যুলেটের হস্তক্ষেপে সুমিকে নিয়োগকর্তার বাড়ি থেকে নিয়ে আসে পুলিশ। তাকে রাখা হয় সেইফ হোমে। কিন্তু পাওনা ২২ হাজার রিয়াল পাওয়ার আগে তাকে ‘ফাইনাল এক্সিট’ দেবেন না বলে তখন জানিয়েছিলেন তার কফিল। সৌদি আরবের নাজরান শহরের শ্রম আদালতে কফিলের দাবি নামঞ্জুর করে সুমিকে দেশে ফেরার অনুমতি দেয়।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest