ফের বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

ফের বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’

সদ্যই বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। সারা দেশে ২৩ জনের প্রাণহানিসহ ঘরবাড়ি ও ফসলি জমি ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই আবারও দুঃসংবাদ!বুলবুলের প্রভাব কাটতে না কাটতেই এবার নতুন করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ চীন সাগরে মাতমো নামক ঘূর্ণাবর্ত থেকে বুলবুলের সৃষ্টি হয়েছিল। একই উৎপত্তিস্থলে অর্থাৎ এখন দক্ষিণ চীন সাগরে বিরাজ করছে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে দক্ষিণ চিন সাগরে এর নাম ‘নাকরি’। আপাতত নাকরি যথেষ্ট শক্তিশালী হয়ে ধীরে ধীরে ভিয়েতনামের দিকে এগোচ্ছে।

ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে ভিয়েতনামের উপকূলে। স্থলভাগে ঢুকে গেলে সেই ঘূর্ণিঝড়ের শক্তি ক্রমশ কমতে পারে বলে মত আবহাওয়াবিদদের। এরপর এই ঘূর্ণীবর্তটি ভিয়েতনামের মধ্যাঞ্চল অতিক্রম করে দক্ষিণ থাইল্যান্ড ও দক্ষিণ মায়ানমারে হানা দেবে। অবশ্য এই হানার জেরে প্রবল বৃষ্টি ছাড়া সেরকম কোনও ক্ষয় ক্ষতির আশঙ্কা নেই। ১৪ নভেম্বর নাগাদ বঙ্গোপসাগরে ঢুকবে ঘূর্ণাবর্তটি। সেই সময় আবার শক্তি বাড়িয়ে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়াবিদরা। সেই ক্ষেত্রে প্রভাবিত হবে অন্ধ্রপ্রদেশের উত্তর দিক ও ওড়িশা উপকূলবর্তী এলাকাগুলি। পাশাপাশি চেন্নাই সহ উত্তর তামিলনাড়ুর উপরও চোখ রাঙাচ্ছে নাকরি। যদিও এই মুহূর্তে এই ঘূর্ণিঝড়ের ভারতে আছড়ে পড়ার সঠিক সময় অনুমান করা সম্ভব হয়নি।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest