বরিশালে লকডাউনে নিয়মবহির্ভূত প্রতিষ্ঠান খোলা রাখায় জরিমানা আদায়

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২০

বরিশালে লকডাউনে নিয়মবহির্ভূত প্রতিষ্ঠান খোলা রাখায় জরিমানা আদায়
পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আজও বরিশাল নগরীতে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত আছে। আজ ২৩ এপ্রিল বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল মহানগরীর চৌমাথা মোড়, নথুল্লাবাদ, কাশিপুর বাজার, বাংলা বাজার, আমতলার মোড়, সাগরদী, রুপাতলী, পুলিশ লাইন, বাজার রোড, গীর্জা মহল্লা, চকবাজার, পদ্মাবতী রোড়, কাউনিয়া বিসিক, হাসপাতাল রোড, নতুন বাজার এলাকায় জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। জনসমাগম করে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে সামাজিক দূরত্ব নিশ্চিত ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বরিশাল জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে ৯ টি প্রতিষ্ঠান কে মোট ১ লক্ষ ৩৩ হাজার ৫০০ টাকা জরিমানা অাদায় করা হয়।

নগরীর বিভিন্ন স্থানে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ নাজমূল হুদা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আতাউর রাব্বী। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা, মাক্স পরার নির্দেশনা প্রদানের পাশাপাশি জেলা প্রশাসন এর পক্ষ থেকে মাক্স বিতরণ করা হয়।

এ সময়ে সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয় এবং সন্ধ্যা ৬ টার মধ্যে জরুরি ঔষধ ব্যতীত সকল প্রকার দোকান বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়। এসময় মোবাইল কোর্ট অভিযান পরিচালনায় করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা।

অভিযান পরিচালনাকালে নগরীর কাঠপট্টি এলাকার লকডাউন অমান্য করে বিনা প্রয়োজনে দোকান খোলা রেখে জনসমাগম করায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর ২৫ (১) ধারা মোতাবেক সোহরাব হোসেন কে ৪ হাজার টাকা ও রহমান কে ৫০০ টাকা জরিমানা করা হয়। নগরীর পদ্মাবতী এলাকায় লকডাউন অমান্য করে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করায় একই আইনে হারুন কে ১৫ হাজার টাকা, মাজহারুল কে ১০ হজার টাকা ও আলমগীর কে ২ হজার টাকা জরিমানা করা হয়।বিসিক শিল্প এলাকায় সকাল-সন্ধ্যা অফসেট প্রেস এর নিকট থেকে মাহাদী এন্টারপ্রাইজ উৎপাদনের নামে জায়গা বরাদ্দ নিয়ে গোডাউন গড়ে তোলে এবং স্বাস্থ্যবিধি না মেনে ব্যাপক জনসমাগম করায় উক্ত প্রতিষ্ঠান একই আইনে ৫০ হজার টাকা জরিমানা পূর্বক প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়। একই স্থানে বরিশাল আয়রন এন্ড এ্যলাইট এর নিকট থেকে সুমা এন্টারপ্রাইজ উৎপাদনের নামে জায়গা বরাদ্দ নিয়ে গোডাউন গড়ে তোলে তাই অনুরূপ অপরাধের কারণে একই আইনে ৫০ হজার টাকা জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।

জুয়েল নামের এক ব্যক্তিকে মোবাইল কোর্টের কার্যক্রম বাধাগ্রস্ত করায় একই আইনে ১ হজার টাকা জরিমানা করা হয়। এসময় আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন র‍্যাব ৮ এর এএসপি ইফতেখারুজ্জামান সহ একটি টিম। অপরদিকে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আতাউর রাব্বী এর নেতৃত্বে নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন। এসময় নগরীর বিভিন্ন স্থানে প্রচার প্রচারণাসহ সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি ঘরে অবস্থা করার অনুরোধ করেন। অভিযানকালে সরকারী নির্দেশ না মেনে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে চা বিক্রয় করার অপরাধে এসময় এক টি চায়ের দোকান ও একটি সেলুনকে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী ৫০০ টাকা করে মোট ১ হাজার টাকা জরিমানা অাদায় করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা এবং করোনা ভাইরাসের বিস্তার এবং এটিকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীদের বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা রোধকল্পে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest