জরুরী বিমানে বাংলাদেশ থেকে করোনার ওষুধ নিলো নাইজেরিয়াঃ

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, জুন ৭, ২০২০

জরুরী বিমানে বাংলাদেশ থেকে করোনার ওষুধ নিলো নাইজেরিয়াঃ

মোহাম্মদ মাহমুদুল হাসান |
চীফ রিপোর্টার |

বাংলাদেশে তৈরি করোনাভাইরাসের ওষুধ রেমডিসিভির ও রেমিভির জরুরি বিমান পাঠিয়ে সংগ্রহ করেছে নাইজেরিয়া। দেশটির একজন গভর্নর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ায় তার চিকিৎসার জন্য সেদেশের সরকার একটি চার্টার্ড বিমান পাঠিয়ে এই ওষুধ সংগ্রহ করেছে। রোববার (৭ জুন) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
বার্তায় বলা হয়, নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে ওনিয়ামা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনকে গত ৬ জুন গভীর রাতে ফোন করে এ বিমানটি ঢাকায় অবতরণের বিষয়ে অনুমতিসহ সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন। নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে রওনা হয়ে বিমানটি জেদ্দা হয়ে রোববার (৭ জুন) বিকেল ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। পরে ওষুধ সংগ্রহ করে বিমানটি অল্প সময়ের মধ্যে নাইজেরিয়ার উদ্দেশে বিমানবন্দর ত্যাগ করে।
বার্তায় আরও বলা হয়, রেমডিসিভির, রেমিভির, স্বল্প সংখ্যক পিপিই ও অন্যান্য চিকিৎসা সামগ্রী স্যাম্পল হিসেবে এ সময় সংগ্রহ করে নাইজেরিয়া। এ ওষুধের কার্যকারিতা সাপেক্ষে নাইজেরিয়ার সরকার সেদেশে এ সব ওষুধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করতে চায়। বাংলাদেশের গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভুঁইয়ার মাধ্যমে এ সব সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়া সরকার। করোনাভাইরাস চিকিৎসার জন্য প্রথম কোনো অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দেয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। গত ১ মে অনুমোদন দেওয়ার পর রেমডেসিভিরের উৎপাদনকারী কোম্পানি জিলিড সায়েন্স ওষুধটি বাজারে নিয়ে আসে।
অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে ভূমিকা রাখা রেমডেসিভির উৎপাদনের জন্য বাংলাদেশের ছয়টি ওষুধ কোম্পানিকে অনুমতি দেয় ওষুধ প্রশাসন অধিদফতর। কোম্পানিগুলো হলো— বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস, এসকেএফ ফার্মাসিউটিক্যালস ও হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest