বরিশালে করোনায় থামবে না পড়ালেখা, শুরু হলো ‘মানবতার পাঠশালা’

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

বরিশালে করোনায় থামবে না পড়ালেখা, শুরু হলো ‘মানবতার পাঠশালা’

পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ

‘করোনায় থামবে না পড়া’ এই স্লোগানে দরিদ্র শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও ছাত্র ফ্রন্টের আয়োজনে ‘মানবতার পাঠশালা’র উদ্বোধন করা হয়েছে।

বুধবার ১০ জুন বেলা ১১টায় বরিশাল নগরের ফকির বাড়ি রোডস্থ বাসদ বরিশাল শাখার কার্যালয়ে এ পাঠশালার উদ্বোধন করা হয়।

‘মানবতার পাঠশালা’ উদ্বোধন করেন বাসদ বরিশাল জেলা শাখার আহবায়ক ইমরান হাবীব রুমন।

উদ্বোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, জেলা সদস্য বদরুদ্দোজা সৈকত। এছাড়াও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদার, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক ইমদাদুল হক এবং স্বেচ্ছাসেবী শিক্ষকগণ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনা দুর্যোগে বিভিন্ন অনলাইন ক্লাস শুরু হয়েছে। উচ্চবিত্তরা গৃহশিক্ষক রেখে বা অনলাইন ডিভাইস দিয়ে তাদের ছেলেমেয়েদের পড়াশোনা অব্যাহত রাখছেন। এমনকি শিক্ষিত মধ্যবিত্ত সন্তানেরাও বাবা-মায়ের মাধ্যমে পড়াশুনা অব্যাহত রেখেছে। কিন্তু হতদরিদ্র এবং সাধারণ শ্রমিক পরিবারের সন্তানেরা পড়াশোনা থেকে পুরোপুরিই পিছিয়ে পড়ছে। এই সুবিধাবঞ্চিত ছেলেমেয়েরা যেন শিক্ষার আঙিনা থেকে ঝরে না পড়ে এবং অন্যান্য সহপাঠিদের তুলনায় পিছিয়ে না পড়ে সে উদ্দেশ্যেই তাদের কাছে শিক্ষা পৌঁছে দিতে এই ‘মানবতার পাঠশালা’ কার্যক্রম শুরু হলো।

তারা বলেন, নগরের বিভিন্ন বস্তি এলাকার শ্রমিকদের সন্তানদের উন্মুক্ত মাঠে বা বড় হলঘরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে এ পাঠশালা পরিচালনা করা হবে। এই পাঠশালায় শিক্ষকগণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিনা বেতনে শিক্ষার্থীদের পাঠদান করবেন। সামাজিক দায়িত্ববোধ থেকে ছাত্রফ্রন্টের সদস্য এবং স্বেচ্ছাসেবকরা মিলে এখানে স্বেচ্ছাশ্রম দিতে রাজি হয়েছেন প্রায় ১৫০ শিক্ষক। এরা সবাই মূলত বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজ, বরিশাল মেডেকেল কলেজের শিক্ষার্থী।

বক্তারা বলেন, বরিশালের ৩০টি ওয়ার্ডে একটি করে স্কুলসহ বস্তি এলাকায় এই ‘মানবতার পাঠশালা’র মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম পরিচালনা করা হবে। ইতোমধ্যে রসুলপুর, চাঁদমারী, কাশীপুর, রূপাতলী, বাঘীয়ায় মানবতার স্কুল পরিচালনা শুরু হয়েছে।

অনুষ্ঠান শেষে শতাধিক শিক্ষার্থীদের মাঝে খাতা, কলমসহ শিক্ষা উপকরণ ও টিফিন প্রদান করা হয়। এই মানবতার পাঠশালা পরিচালনার জন্য সামর্থ্যবানদের কাছ থেকে বই, খাতা, কলমসহ অন্যান্য সহযোগিতা চাওয়া হয়। সহযোগিতার জন্য ০১৭৯৭১৪৬৪৬৯ এবং ০১৭৮০৫৭৯১৪৬, এই দুই মোবাইল নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest