সৌরভ ৩ মাস সময় পেলে এখনও টেস্ট খেলতে পারবেন

প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

সৌরভ ৩ মাস সময় পেলে এখনও টেস্ট খেলতে পারবেন

সাদা পোশাকে ১১৩ ম্যাচে করেছেন ৭২১২ রান। হাঁ’কি’য়েছেন ১৬টি সেঞ্চুরি। আচমকা ক্যারিয়ার শেষ না হলে এই সংখ্যা আরও বাড়ত। রঙ্গিন পোশাকে ৩১১ ওয়ানডেতে ১১৩৬৩ রান তোলার পথে ২২টি সেঞ্চুরি ছিল তার।

সেই সৌরভ গাঙ্গুলী এক যুগ আগে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। তিনি এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌড়েও আছেন। ভারতের সর্বকালের সেরা এই অধিনায়ক এই বয়সেও টেস্টের মতো কঠোর পরিশ্রমের খেলা খেলতে পারেন!

সৌরভ দাবি করেছেন যে, তাকে যদি তিন মাস সময় দেওয়া হয় তাহলেই ভারতের হয়ে টেস্টে খেলতে পারবেন। কলকাতার একটা দৈনিককে তিনি বলেন, ‘আমাকে যদি আরও দুটি ওয়ানডে সিরিজ খেলতে দেওয়া হতো, আমি আরও বেশি রান করতাম।

নাগপুরে অবসর না নিলে পরের দুই টেস্ট সিরিজেও রান করতাম। এমনকি এখনো যদি আমাকে ছয় মাস অনুশীলন করতে দেওয়া হয়, রঞ্জিতে তিনটা ম্যাচ খেলতে দেওয়া হয়, আমি ভারতের হয়ে টেস্টে রান করতে পারব। আমার ছয় মাসও লাগবে না, আমাকে তিন মাস সময় দিলেই আমি রান করব।’

২০০৮ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন সৌরভ। প্রথম শ্রেণির ম্যাচে সর্বশেষ খেলেছেন ২০১১ সালে। ২০০৭ বিশ্বকাপের কিছুদিন পর তাকে যেভাবে বাদ দেওয়া হয়েছিল, সেটা এখনো মানতে পারছেন না সৌরভ, ‘এটা অবিশ্বাস্য।

ওই বছরে সর্বোচ্চ রান সংগ্রাহকদের একজন ছিলাম, তবু আমাকে বাদ দিল।’ সেই আক্ষেপ থেকেই হয়তো এখনও নিজেকে মাঠের উপযোগী মনে করেন ৪৮ বছর বয়সী সৌরভ, ‘আমাকে হয়তো খেলার সুযোগ দেওয়া সম্ভব না কিন্তু আমার ভেতরের বিশ্বাস ভাঙ’বেন কীভাবে?’


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest