আধাঘণ্টায় ২০০ কোটি টাকার লেনদেন

প্রকাশিত: ১১:৩১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

আধাঘণ্টায় ২০০ কোটি টাকার লেনদেন

আলোকিত সময় ডেস্ক:
আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেয়ারবাজারে শুরুতে লেনদেনের বেশ ভালো গতি দেখা দিয়েছে। আধাঘণ্টার মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০০ কোটি টাকার লেনদেন হয়েছে।

লেনদেনের এই গতির পাশাপাশি ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এরপরও মূল্য সূচকে নেতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। ঢাকা ও চট্টগ্রাম দুই স্টক এক্সচেঞ্জেই প্রথম আধাঘণ্টায় সবকটি মূল্য সূচক কমেছে।

অবশ্য লেনদেনে শুরুর চিত্র ছিল ভিন্ন। শেয়ারবাজারে লেনদেন চালুর সময় লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে।

এতে পাঁচ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বেশকিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বড় উত্থানে লেনদেন শুরু হলেও আধাঘণ্টার মধ্যেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত লেনদেনের প্রথম ৩০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ কমেছে ১ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৮টির। আর ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৩২ কোটি ৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৩১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এ সংক্রান্ত আরও সংবাদ

মুজিব বর্ষ

ফেসবুক পেজ

Pin It on Pinterest