মাদরাসা শিক্ষা বোর্ড আইন-২০২০ বিল সংসদে পাস

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

মাদরাসা শিক্ষা বোর্ড আইন-২০২০ বিল সংসদে পাস

জিয়াউর রহমান :

মাদরাসা শিক্ষা বোর্ড আইন-২০২০ এর বিল সংসদে পাস হয়েছে। সামরিক সরকারের সময়ে প্রণীত মাদরাসা শিক্ষা অধ্যাদেশকে আইনে পরিণত করতে জাতীয় সংসদে ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড বিল-২০২০’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছিল।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতীয় সংসদের সমাপনী অধিবেশনে বিলটি পাস হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে গত রোববার শিক্ষামন্ত্রী দীপু মনি বিলটি সংসদে উত্থাপন করেন। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।
১৯৭৮ খ্রিষ্টাব্দে অধ্যাদেশ অনুসারে এতোদিন মাদরাসা শিক্ষা বোর্ড চলে আসছিল। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সামরিক শাসন আমলে প্রণীত যেসব আইন বা অধ্যাদেশের এখনও প্রয়োজন রয়েছে, সেগুলোকে পরিমার্জন করে বাংলায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে। যে কারণে এ বিলটি উত্থাপন করা হয়েছে।

সংসদে উত্থাপিত বিলে অধ্যাদেশে উল্লিখিত ‘বোর্ড’ শব্দের পরিবর্তে ‘পরিচালনা পর্ষদ’ প্রতিস্থাপন করা হয়েছে। বোর্ডের সদস্য সংখ্যা ১৩ জনের পরিবর্তে ১৫ জন করা হয়েছে। আর রেজিস্ট্রারকে সদস্য সচিব হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া অন্যান্য শিক্ষা বোর্ডের মতো মাদ্রাসা শিক্ষা বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমাও ৬০ বছর করার প্রস্তাব করা হয়েছে বিলে।#

বিস্তারিত আসছে……


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest