মিয়ানমারের সঙ্গে ৪ঠা ফেব্রুয়ারির ত্রিপক্ষীয় বৈঠক অনিশ্চিত

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২১

মিয়ানমারের সঙ্গে ৪ঠা ফেব্রুয়ারির ত্রিপক্ষীয় বৈঠক অনিশ্চিত

অনলাইন ডেস্ক:৪ঠা ফেব্রুয়ারি রোহিঙ্গা ইস্যুতে ত্রিপক্ষীয় যে বৈঠক হবার কথা ছিলো সেটিও অনিশ্চিত। মঙ্গলবার বিকেলে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসব তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সামরিক বাহিনী ক্ষমতা নেয়ার পর রোহিঙ্গা প্রত্যাবাসনের ভবিষ্যত কী? এই প্রশ্ন উঠছে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, নতুন সরকারের সাথে এখনও কোনও যোগাযোগ হয়নি বাংলাদেশের।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নির্ধারিত যৌথ ওয়ার্কিং কমিটির যে বৈঠক হবার কথা ছিলো সেটিও এই পরিস্থিতিতে অনিশ্চিত হয়ে গেল বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, মিয়ানমার থেকে আগেরবার তারা সময়ও দিয়েছিল। তবে এখন এমন পরিস্থিতিতে আগের সময়ই থাকবে নাকি অন্যসময়ে করা হবে তা এখনো ঠিক হয়নি। তবে ওইদিন বৈঠক হওয়ার ব্যাপারে যৌক্তিক কারণও থাকতে পারে।

তবে প্রত্যাবাসন নিয়ে আলোচনায় বাংলাদেশ প্রস্তুত রয়েছে। যে সরকারই ক্ষমতায় থাকুক আলোচনা চলবে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক থাকে। সেক্ষেত্রে কূটনৈতিক সম্পর্ক সবার সঙ্গেই হতে পারে। এখন নতুন যারা ক্ষমতায় আছে তারা একটু কার্যকরী হলে তাদের সঙ্গে যোগাযোগ রাখাটা মনে হয় না কোন সমস্যা হবে। আর মিয়ানমারে গত ৪০/৫০ বছরে এই ধরণের সরকার দ্বারাই পরিচালিত হয়েছে।

জাতিসংঘে নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে মিয়ানমারের গণতন্ত্র নিয়ে আলোচনার পাশাপাশি রোহিঙ্গা সংকটও যেন স্থান পায়-এমন প্রত্যাশা বাংলাদেশের।


মুজিব বর্ষ

Pin It on Pinterest