আজকের বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল | প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২১

আজকের বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল | প্রধানমন্ত্রী

মোহাম্মদ মাহমুদুল হাসান |
আলোকিত সময় |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকের বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। অনেকে অনেক সময় জিজ্ঞেস করেন ম্যাজিকটা কি। আমি বলি ম্যাজিক কিছুই না ম্যাজিকটা হচ্ছে দেশপ্রেম। সোমবার (১৫ মার্চ) সকালে বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বিআইডিএফ’ এর উদ্বোধন করেন। অন্যদিকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।


প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতি দায়িত্ববোধ কর্তব্যবোধ দেশের মানুষের প্রতি দায়িত্ববোধ কর্তব্যবোধ। মানুষকে নিজের করে চিন্তা করা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত হয়ে যায় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যে চেতনা, যে চিন্তা, আদর্শ নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, সেখান থেকে বাংলাদেশ দূরে সরে যায়। মূলত স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জাতির পিতার খুনিরাই রাষ্ট্র ক্ষমতায় ছিল। যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করেনি, তারা এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন বা উন্নয়নের কাজ করবে কেন? তারা পারেনি। এদেশে ধারাবাহিক গণতন্ত্র চলেনি। মিলিটারি ডিক্টেটররা সময় সময় কখনও অভার্টলি কখনো কভার্টলি অর্থাৎ কখনো দৃশ্যমান হয়ে কখনো অদৃশ্যভাবেই রাষ্ট্র পরিচালনা করেছে। যে দেশের ক্ষমতা যুদ্ধাপরাধী আর খুনিদের হাতে থাকে, সে দেশে উন্নতি হওয়া কখনো সম্ভব না।

তিনি বলেন, এখন আমরা নিজস্ব বৈদেশিক মুদ্রা তহবিল করে আমাদের উন্নয়নের ক্ষেত্রে নিজস্ব অর্থায়নে সুযোগ সৃষ্টি করতে পারব। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ জাতির পিতা গড়ে তুলেছিলেন এবং অর্থনৈতিক যাত্রা শুরু করেছিলেন। অর্থনৈতিক উন্নয়নের যে যাত্রা শুরু করেন দুর্ভাগ্য যে সেটা তিনি শেষ করে যেতে পারেননি। তিনি আরও বলেন, জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাই, তারা ভোট দিয়ে তাদের সেবা করার সুযোগ দিয়েছে। আসলে উন্নয়নটা তখনই হবে, দেশটাকে যদি কেউ চিনতে পারে, জানতে পারে, দেশের মানুষকে ভালোবাসতে পারে এবং উন্নতি যে অপরিহার্য দেশটার জন্য, সেটা যদি কারো চিন্তা-চেতনায় থাকে; তখনই সে দেশে উন্নতি সম্ভব।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest