লকডাউনে দুশ্চিন্তায় দুমকির ক্ষুদ্র ব্যবসায়ীরা।

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

লকডাউনে দুশ্চিন্তায় দুমকির ক্ষুদ্র ব্যবসায়ীরা।

সৈয়দ আতিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি /করোনাভাইরাসের সংক্রমণ মারাত্মকভাবে বেড়ে যাওয়ায় সাধারণ ছুটিসহ আবারো এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। যা ১৪ এপ্রিল বুধবার ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। আর এই কঠোর লকডাউনের ঘোষণার ফলে দুশ্চিন্তায় পড়েছে পটুয়াখালীর দুমকি উপজেলার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। পাশাপাশি হকার, রিকশাচালক ও স্বল্প আয়ের মানুষেরা পড়বে সবচেয়ে বড় বিপাকে বলে এমনটাই মানে করছেন খাতসংশ্লিষ্টরা। বিশেষ করে কেনা-বেচার ভরা মৌসুমে লকডাউন দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন এই উপজেলার অধিকাংশ গার্মেন্টস ব্যবসায়ীরা। তাঁরা মূলত মৌসুমকে টার্গেট করে গার্মেন্টস পণ্য মজুদ করে থাকেন। এর মধ্যে রমজান মাস সবচেয়ে বড় মৌসুম তাদের। শবেবরাতের পর থেকে দিন রাত ঈদ পর্যন্ত চলে এই কেনাবেচা।

সারা বছর টুকটাক কেনাবেচা হলেও ঈদুল ফিতর থাকে তাদেও মুল টার্গেট। করোনাভাইরাসের কারণে গত বছর এখানকার ব্যবসায়ীরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন। সেই ক্ষতি কাটিয়ে তাঁরা টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছিলেন। অনেকে ব্যাংক লোন, ধারদেনা ও সুদে টাকা এনে ব্যবসা দাঁড় করানোর চেষ্টা করছেন। গতবারের মতো এবারো ব্যবসা করতে না পারলে পথে বসবেন অনেক ব্যবসায়ী।
দুমকি সদরে অবস্থিত গার্মেন্টস চা দোকানী আবুল হোসেন বলেন, গত বছরের ক্ষতি কাটিয়ে উঠতে এবার ব্যাংক থেকে ঋণ নিয়েছি। কিন্তু এবারে যে কঠোর লকডাউন পড়েছে তাতে কপালে কি আছে জানি না। হয়তো পরিবার নিয়ে পথেই বসতে হবে।

দুমকি সিনেমাহল নতুন বাজারের ক্ষুদ্র চা দোকানি বাবু লাল বলেন, আমি এই ছোট চা দোকান দিয়ে আমার পাঁচ জনের সংসার চালাই,আমি গত লকডাউন থেকে এখন পর্যন্ত কোন সরকারি বেসরকারি সহযোগীতা পাইনি।গতবছর কষ্ট করে পরিবার নিয়ে বেঁচে থাকতে পাড়লেও এবার মনে হয় না খেয়েই থাকতে হবে কারন গতবছরের ধারদেনা এখনো দিতে পারিনি, নতুন করে তো আর কেউ ধারও দিবেনা।

একই অবস্থা দুমকি হাসপাতাল সড়কের ব্যবসায়ী সৈয়দ মনির হোসেন, দুমকি মাদ্রাসা ব্রীজের দোকানি পিয়েল শিকদার সহ অন্যান্য সকল ক্ষু্দ্র ও মাঝারি ব্যবসায়ীদের। লাকডাউনের ফলে অনেক ব্যবসায়ীদের দুশ্চিন্তার ছাপ পড়েছেন চোঁখেমুখে। দুমকির বাজার সমিতির সদস্য মোঃ আরিফ হোসেন বলেন. সরকারি সিদ্ধান্তের প্রতি আমরা শ্রদ্ধাশীল। কিন্তু এভাবে লকডাউন ঘোষণা করায় ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়বে


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest