সাধের আম চুরি রুখতে মরিয়া দম্পতি, পাহারায় বসালেন ৯ টি কুকুর, ৩ জন রক্ষী!

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ, জুন ২৫, ২০২১

সাধের আম চুরি রুখতে মরিয়া দম্পতি, পাহারায় বসালেন ৯ টি কুকুর, ৩ জন রক্ষী!

আন্তর্জাতিক ডেস্কঃ আম খেতে কে না ভালোবাসে। এদিকে চুরির ভয়ে আমবাগানে লাঠি হাতে পাহারা নতুন কিছু নয়। কিন্তু আম পাহাড়া দিতে গিয়ে এই দম্পতি যা করেছেন তা স্বাভাবিকভাবেই শিরোনামে উঠে আসার মতো । আম পাহারা দেওয়ার জন্য ৯টি কুকুর ও তিন জন নিরাপত্তারক্ষী নিয়োগ দিয়েছে তারা। এমনই এক ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের জাবালপুরে।

দম্পতিটির বাগানে যে আম রয়েছে সেটির নাম হলো মিয়াজাকি আম বা তাইয়ো না তামাগো বা সূর্যের ডিম। গত বছর আন্তর্জাতিক বাজারে এগুলো প্রতি কেজি ২.৭০ লক্ষ টাকা করে বিক্রি হয়েছিল। কয়েক বছর আগে রানি ও সঙ্কল্প পরিহর নামের এই দম্পতিকে দুটি আমের চারা উপহার দিয়েছিল এক ট্রেন যাত্রী। এটির আমের যে এত দাম তা তখন তাদের জানা ছিল না। বর্তমানে তাদের বাগানে এমন ১৫০টি চারা রয়েছে। অবশ্য মাত্র চারটি গাছে আম ধরেছে। এক সাক্ষাৎকারে এই দম্পতি জানান, গত বছর চুরির ঘটনা তাদের এ বছর নিরাপত্তা বাড়াতে বাধ্য করেছে।

জানা গিয়েছে, এই ফলগুলো বিক্রি করতে অনেক ভালো অফার পাচ্ছেন তারা। কিন্তু এই মুহূর্তে এগুলো বিক্রি করতে রাজি নন রানি ও সঙ্কল্প পরিহর। তাঁরা জানান, ‘এক ব্যক্তি প্রতি পিস ২১ হাজার টাকা দিয়ে কিনতে চেয়েছিল। তবে আমরা সিদ্ধান্ত নিয়েছি আরও ফল উৎপাদনের জন্য এগুলো ব্যবহার করবো।’

জানা গিয়েছে, বিশেষ তাপমাত্রা, নির্দিষ্ট পরিমাণে জল, পরিমিত সার-সহ একাধিক জিনিসের সমন্বয়ে এই মিয়াজাকি আম চাষ করতে হয়। জাপানের মিয়াজাকি নামক স্থানেই এটি চাষ শুরু হয়। খুব বেশিদিন নয়, ১৯৭০ সালের শেষের দিকে প্রচলিত হয় এই জাতের আম চাষ।

Mahanagar24x7 Bengali


মুজিব বর্ষ

Pin It on Pinterest