এত বেতনের পরও দুর্নীতি করলে সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, আগস্ট ১৯, ২০২১

এত বেতনের পরও দুর্নীতি করলে সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী

এত বেশি বেতন-ভাতা, সুযোগ-সুবিধার পরও দুর্নীতি করলে সহ্য করা হবে না, বিষয়টি মাথায় রেখে কাজ করতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৮ আগস্ট) সচিব সভায় (ভার্চ্যুয়াল) ব্যাপকহারে বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ বৃদ্ধির কথা তুলে ধরে দুর্নীতির বিষয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হুঁশিয়ার করেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, বাংলাদেশে আমরা সুশাসন প্রতিষ্ঠা করতে চাই। যেহেতু আমরা অনেক সুযোগ-সুবিধা দিচ্ছি, অর্থনৈতিকভাবে অগ্রগতি হচ্ছে; এ জন্য কোনও ধরনের দুর্নীতিকে আমরা সহ্য করবো না।

শেখ হাসিনা বলেন, দুর্নীতি একটি ব্যাধি, এই ব্যাধি থেকে আমাদের মুক্ত হতে হবে। এ বিষয়ে আপনাদের (সচিব) কঠোর ব্যবস্থা নিতে হবে। যেখানেই দুর্নীতি হবে সেখানেই ব্যবস্থা নিতে হবে। আর যারা ভালো কাজ করবে তাদেরকে অবশ্যই পুরস্কৃত করতে হবে। কিন্তু যারা দুর্নীতিবাজ তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা একটা জবাবদিহিমূলক প্রশাসন গড়ে তুলতে চাই। যা কিনা দেশের উন্নয়নকে ত্বরান্বিত করবে। তিনি বলেন, আমার একটা চাওয়া আছে। আমরা যে কাজগুলো করতে চাই সেই কাজগুলো যেন যথাযথ মানসম্পন্ন ভাবে দ্রুত বাস্তবায়ন করা হয়। উন্নয়ন প্রকল্পগুলো যেন যথাযথভাবে কার্যকর ও বাস্তবায়ন হয়। এই বিষয়গুলো সবাইকে একটু দেখা দরকার।

তিনি আরও বলেন, আপনারা সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করবেন। সমস্যা থাকলে তা সমাধান করে দেওয়া; এ বিষয়ে বিশেষভাবে লক্ষ রাখবেন। কোনোমতেই যেন কাজে স্থবিরতা না দেখা দেয়।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সুযোগ সুবিধা বৃদ্ধির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী সকলের বেতন আমরা বৃদ্ধি করে দিয়েছি। আবাসনের ব্যবস্থা আমরা করে দিচ্ছি। আমরা উৎসব ভাতা দিচ্ছি। আমরা পহেলা বৈশাখে নববর্ষ ভাতা দিচ্ছি। গৃহ নির্মাণের জন্য যাতে সহজে ঋণ পাওয়া যায় সেই ব্যবস্থা আমরা দিচ্ছি। গাড়ি কেনার ব্যবস্থা আমরা করে দিয়েছি। গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য আলাদা ভাতার ব্যবস্থা করে দিয়েছি। এই সুযোগগুলো আমরা সৃষ্টি করেছি

এ সময় প্রধানমন্ত্রী জবাবদিহিতামূলক প্রশাসন গড়ে তোলার ওপরও জোর দেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest