পানির দাম বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদে রোববার সমাবেশ

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২২

পানির দাম বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদে রোববার সমাবেশ

ওয়াসার পানির দাম বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদে রোববার (১৩ ফেব্রুয়ারি) সমাবেশ ডাকছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামের সংগঠন। রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনের সামনে এ প্রতিবাদ কর্মসূচি পালন করবে সংগঠনটি। শনিবার (১২ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, রোববার কারওয়ান বাজার ওয়াসা অফিসের সামনে পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে নাগরিক প্রতিবাদ সমাবেশ করব। গতবার করোনাকালেও ঢাকা ওয়াসা গ্রাহক পর্যায়ে পানির দাম বাড়িয়েছে। আবারও পানির দাম বাড়ানোর পাঁয়তারা করছে তারা। এটি অবশ্যই একটি অমানবিক বিষয়, কারণ এতে করোনাকালে সাধারণ মানুষের দুর্ভোগ আরও বাড়বে।

তিনি আরও বলেন, পরিচালন ব্যয়, ঘাটতিসহ বিভিন্ন অজুহাতে আবাসিক এবং বাণিজ্যিক খাতে ওয়াসার পানির দাম বাড়ানো এবং বারবার এমন মূল্যবৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক। পাশাপাশি এটি গ্রাহকের ওপর জোর করে চাপিয়ে দেওয়া ছাড়া আর কিছুই নয়।

সব বিষয় বিবেচনা করে এ মুহূর্তে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর পাঁয়তারা করা অবশ্যই উচিত নয়। তাই তাদের এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে আমরা কর্মসূচি পালন করব বলে জানান সংগঠনটির আহ্বায়ক।

জানা গেছে, মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে এ কর্মসূচিতে উপস্থিত থাকবেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, সিপিবির কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স। এছাড়াও উপস্থিত থাকবেন বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক।

গত বুধবার (৯ ফেব্রুয়ারি) এক সভায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেছিলেন, পানির দাম ন্যূনতম ২০ শতাংশ বাড়ানোর জন্য সরকারের কাছে প্রস্তাব করা হয়েছে। যদি সরকার এরচেয়ে বেশি বাড়তে চায় সেক্ষেত্রে ওয়াসার কোনো আপত্তি নেই।

এর আগে গত দুই বছরে দুবার আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়ায় ঢাকা ওয়াসা। এবারও আরেক দফায় পানির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। কিন্তু বোর্ড সভায় ১৩ সদস্যদের বেশিরভাগই করোনাকালীন সময়ে পানির দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করেন। ২০০৯ সালের পর থেকে এ পর্যন্ত মোট ১৪ বার ওয়াসার পানির দাম বাড়ানো হয়েছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest