ইউক্রেনের দুই শহরে আংশিক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২২

ইউক্রেনের দুই শহরে আংশিক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের দুটি শহরের বেসামরিক নাগরিকদের জন্য মানবিক করিডোর খুলে দিতে সাময়িকভাবে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। মস্কোর স্থানীয় সময় শনিবার ১০টায় মানবিক করিডোর খুলে দেওয়া হবে।

বিবিসি বলেছে, ইউক্রেনে রাশিয়ার হামলার দশম দিনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউক্রেনের মারিউপোল এবং ভলনোভাখার বাসিন্দাদের জন্য মানবিক করিডোর খোলার সিদ্ধান্তটি নিল মস্কো।


রুশ গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি আরো জানিয়েছে, বেসামরিক নাগরিকদের শহর দুটি ছেড়ে যাওয়ার জন্য করিডোর চালু করা হচ্ছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে রাশিয়া একমত হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এদিকে, ইউক্রেনের বিভিন্ন স্থানে গোলাবর্ষণ এবং ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। ইউক্রেনের বর্তমান সরকারকে উৎখাত করে কিংবা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করে রুশপন্থী কাউকে দেশটির ক্ষমতায় বসিয়ে ভ্লাদিমির পুতিন বিজয় ঘোষণা করতে পারেন বলেও গুঞ্জন উঠেছে।

দুই শহরে যুদ্ধবিরতি দিয়ে করিডোর চালুর ব্যাপারে ইউক্রেনের তরফ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে, এর আগে মারিউপোল শহরের মেয়র মানবিক করিডোর চালুর আহ্বান জানিয়েছেন।
সূত্র: বিবিসি।


মুজিব বর্ষ

Pin It on Pinterest