রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু আজ থেকে

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২২

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু আজ থেকে

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু হচ্ছে আজ বুধবার(১৫ জুন) থেকে। এ আবেদন আজ দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ২১ জুন পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আবেদনকারীদের তালিকা প্রকাশিত হয়েছে।

প্রতি ইউনিটের বিজ্ঞান বিভাগের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনে প্রয়োজন হবে জিপিএ-৫, ‘সি’ ইউনিটে প্রত্যেক বিভাগের শিক্ষার্থিদের প্রয়োজন হবে জিপিএ-৫। এছাড়া ‘এ’ ও ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ন্যূনতম জিপিএ ধরা হয়েছে যথাক্রমে ৪.৫৭, ৪.৫৮ । ‘এ’ ইউনিটে বাণিজ্য শাখায় ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ন্যূনতম জিপিএ ধরা হয়েছে যথাক্রমে ৪.৯২। তবে ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর সবাই চূড়ান্ত আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। এই পর্যায়গুলোয় নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সে পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

প্রথম ধাপের আবেদন চলবে ১৫ জুন দুপুর ১২টা থেকে ২১জুন বিকাল ৬টা পর্যন্ত এ আবেদন চলবে। এই সময়ের মধ্যে আবেদন পূর্ণ না হলে দ্বিতীয় ধাপে ২২জুন দুপুর ১২টা থেকে ২৫জুন বিকাল ৬টা পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। তৃতীয় ধাপে ২৬ জুন দুপুর ১২টা থেকে ২৮জুন বিকাল ৬টা পর্যন্ত তালিকার পেছনে থাকা ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

২০২১-২২ সেশনের ভর্তি-ইচ্ছুক সব শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যেখানে প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয়সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত জিপিএ (এইচএসসি/সমমান) নির্ধারণ করা হয়েছে। তবে একই জিপিএপ্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। সকাল ৯ টা থেকে ১০টা প্রথম শিফট, বেলা ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর ১ টা থেকে ২ টা পর্যন্ত তৃতীয় শিফট ও বিকেল সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সময়সূচিতে আগামী ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest