জয়পুরহাটের কালাইয়ে এবারও বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২২

জয়পুরহাটের কালাইয়ে এবারও বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা

আবু রায়হান, জয়পুরহাটঃ
প্রতি বছরের ন্যায় নবান্ন উপলক্ষে জয়পুরহাটের কালাইয়ে এবারও বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা।

এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে থাকা এই এলাকার জামাই,মেয়ে, ইষ্টি-কুটুমরা আসেন এখানকার স্বজনদের বাড়ি বাড়ি। মেলা থেকে সেরা মাছ কিনে জামাইরা নিয়ে যান শ্বশুরবাড়িতে। তাই এ মেলাকে জামাই মেলাও বলা হয়ে থাকে। জামাইদের উপলক্ষ্য হলেও শুধু জামাই-ই নয়, ভোর থেকেই মেলায় ভীর করেন ধর্ম-বর্ণ নির্বিশেষে নানা বয়সী মানুষ।

পঞ্জিকা অনুসারে প্রতি বছর অগ্রহায়ণ মাসের প্রথম বৃহস্পতিবার কালাই পৌর সদরের পাঁচশিরা বাজারে বসে মাছের মেলাটি । আর এ দিনটির অপেক্ষায় থাকেন এ উপজেলাসহ আশ পাশের প্রত্যন্ত অঞ্চলের সর্বসাধারন।

ক্রেতা-বিক্রেতা আর কৌতুহলী মানুষের ঢলে মেলাটি পরিনত হয় জনসমুদ্রে। সকাল থেকেই ক্রেতারা ভিড় জমান মাছের মেলায়। মেলার শতাধিক মাছের দোকানে থরে থরে সাজানো হয় দেশীয় জাতের রুই, কাতলা, মৃগেল চিতল, বোয়াল, সিলভার কার্প, ব্রিগেড, পাঙ্গাস, বাঘাআইড়সহ নানা ধরনের মাছ।

বর্তমানে দ্রব্য মূল্যের উর্দ্ধগতির কারনে অন্য বছরের তুলনায় কিছুটা কম হলেও ক্রেতা সমাগম হওয়ায় বেচাকেনাও হয় উল্লেখযোগ্য পরিমানে।

এ মেলায় ১০ কেজি থেকে আরো বেশী ওজনের রুই-কাতলা, মৃগেল মাছ কেজি প্রতি ৬’শ’ থেকে দেড় হাজার’ টাকা এবং বাঘাআইড়, বোয়াল ও চিতল মাছ প্রতি কেজি ১ হাজার ৩’শ’ থেকে ২ হাজার টাকা বিক্রি হয়। আর মাঝারি আকারের মাছ ৩৯০ টাকা থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


মুজিব বর্ষ

Pin It on Pinterest