কুড়িগ্রামে পূর্ব পুরুষের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে চড়ে বিয়ে

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

কুড়িগ্রামে পূর্ব পুরুষের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে চড়ে বিয়ে

সাইফুর রহমান শামীম,, কুড়িগ্রাম।। পূর্ব পুরুষের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে বিয়ে করতে গেলেন বর উপ-সহকারী মেডিকেল অফিসার উমর ফারুক। বর উমর ফারুক কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুসুল্লিপাড়া গ্রামের ফজলুল হকের ছেলে।

ফারুকের সঙ্গে কথা হলে তিনি জানান, তার বাপ-দাদারা বিয়ে করেছেন কেউ হাতির পিঠে চড়ে, কেউ মহিষের গাড়িতে চড়ে। বংশের ঐতিহ্য ধরে রাখতে তিনিও মহিষের গাড়িতে চড়ে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখেন। সেই স্বপ্নকে বাস্তবায়ন ও বংশের ঐতিহ্য ধরে রাখতে ফারুক শুক্রবার (১৮ নভেম্বর) বিকালে মহিষের গাড়িতে বিয়ে করতে যান পার্শ্ববর্তী জেলা লালমনিরহাট সদর উপজেলার কুলাহাট এলাকায়।

ফারুক কুলাহাট এলাকার বেলাল হোসেনের মেয়ে বিলকিস আক্তারের সঙ্গে ৯ লাখ টাকা দেনমোহরে বিয়ে সম্পন্ন করেছেন বলে নিশ্চিত করেছেন বিয়ের ঘটক রাজু সরকার।

ঘটক রাজু সরকার জানান, ছেলে ও ছেলের পরিবারের ইচ্ছা ও তাদের বংশের ঐতিহ্য ফিরে আনতে ছেলে মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যান। অনেক বছর পর মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বর- কনের বাড়িতে শতশত মানুষের ঢল নামে। এমন কি যখন পাত্র মহিষের গাড়িতে বিয়ে করতে কনের বাড়ির উদ্দেশ্যে রওনা হন। তখন ফুল দিয়ে সাজানো মহিষের গাড়িতে বরকে একনজর দেখতে ভিড় জমে যায়। পাশাপাশি বরসহ মহিষের গাড়ির ছবি তুলতে হুড়োহুড়ি লেগে যায়। সঙ্গে সঙ্গে ফেসবুকে ছড়িয়ে পড়ে এবং তোলপাড় শুরু হয়। সব মিলে মহিষের বাড়িতে চড়ে বর বিয়ে করতে যাওয়ায় সেই হারানো দিনগুলি কথা অনেকের মনে পড়ে যায়।বিবাহ সম্পন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করে ঘটক রাজু সরকার বলেন, বর ও পরিবারের সদস্যদের ইচ্ছায় বংশের ঐতিহ্যকে ধরে রাখতে মহিষের গাড়ি চড়ে বিয়ে করতে যান। মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বর ও কনের বাড়িসহ রাস্তার দুই পাশে উৎসুক মানুষের ঢল নামে।

ইতোপূর্বে তার বাপ-দাদারাও হাতি-ঘোড়ার পিঠে চড়ে আবার কেউবা বিয়ে করেছেন মহিষের গাড়িতে চড়ে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest