শিক্ষার্থীদের গলার কাটাঁ হয়ে দাড়িয়েছে জগন্নাথের অনলাইন ক্লাস

প্রকাশিত: ১০:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

শিক্ষার্থীদের গলার কাটাঁ হয়ে দাড়িয়েছে জগন্নাথের  অনলাইন  ক্লাস

রাফিন আহমেদ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সাশ্রয়ী বিদ্যুৎ ব্যবহারে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বিদ্যুৎ সাশ্রয় করার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন ২০২২ সালের আগষ্ট থেকে সপ্তাহে প্রতি মঙ্গলবার অনলাইনে ক্লাস চালু করলেও বর্তমানে অধিকাংশ শিক্ষার্থীরা চাচ্ছে মঙ্গলবারের অনলাইন ক্লাস বাতিল করে আবার আগের অবস্থায় ফিরে আসুক।

আন্তর্জাতিক বাজারে তেল – গ্যাসের দাম বৃদ্ধি, ইউক্রেন- রাশিয়া যুদ্ধের ফলাফল স্বরূপ দেশে বিদ্যুতের ঘাটতি বিরাজ হওয়ায় গত বছরের মাঝামাঝি সময়ে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়েছিল রাজধানীসহ সারাদেশ।
এমন পরিস্থিতিতে দেশবাসীকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর সেই সময়ে দেশের কঠিন সময়ে সরকারের সিদ্ধান্ত কে স্বাগত জানিয়ে সাপ্তাহিক ১ দিন অনলাইন ক্লাস চালু করেছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্তটি সময়োপযোগী হলেও বর্তমানে গত বছরের চালু করা এই অনলাইন ক্লাস বন্ধের পক্ষে অধিকাংশ শিক্ষার্থী।

অনলাইন ক্লাস শিক্ষার্থীদের অনুকূলে কিনা তা জানতে চাইলে পদার্থ বিজ্ঞানের ১৪ ব্যাচের শিক্ষার্থী শিহাব হাসান বলেন, ” পদার্থ বিজ্ঞান বিভাগের ক্লাস অনলাইনে হওয়ার চেয়ে অফলাইন হওয়াই শ্রেয়” এ বিষয়ে গণ যোগাযোগ ও সাংবাদিকতা ১৪তম ব্যাচের শিক্ষার্থী জাকির হোসেন বলেন, ” অনলাইনে ক্লাস নেয়ার পেছনে যে যৌক্তিকতা ও ফলাফল আশা করা হয়েছিলো, প্রকৃতপক্ষে তা কার্যকরী ফলাফল নিয়ে আসছে না বরং পড়ালেখায় বিঘ্নতা ও ভোগান্তির কারণ হচ্ছে।”

শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস বর্তমান সময়ে উপযোগী কিনা জানতে চাইলে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: রইছ উদ্দীন বলেন, ” বর্তমান পরিস্থিতি অনুযায়ী আমি মনে করি অনলাইন ক্লাস বন্ধ করে আবার সশরীরে ক্লাস শুরু করা উচিত”।
পাশাপাশি শিক্ষার্থীদের দাবির সাতে একমত প্রকাশ করেছেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড.
মো: গোলাম মোস্তফা । তিনিও মনে করেন শিক্ষার্থীদের কল্যানে সাপ্তাহিক মঙ্গলবারের ক্লাস অনলাইনে না নিয়ে শশরীরেই নেওয়া উচিত।

এ বিষয়ে জানার জন্য ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ ও রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান এর সাথে কথা বলতে একাধিক বার ফোন করেও তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest