হাকিমপুরে ইট ভাটায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

হাকিমপুরে ইট ভাটায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা

মো.লুৎফর রহমান,হিলি (দিনাজপুর)
দিনাজপুরের হাকিমপুরে লাইসেন্স না থাকার অভিযোগে মেসার্স আইপি নামে একটি ইট ভাটায় অভিযান চালিয়ছে উপজেলা ভ্রাম্যমান আদালত। এসময় ৫০ হাজার টাকা জরিমানা সহ ইট উদপাদন ও ভাটার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৩ মার্চ) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্টেট নূর- এ আলম এই অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানান, পৌর শহরের জালালপুর এলাকায় মেসার্স আইপি নামে এই ইট ভাটাটি দীর্ঘদিন ধরে ইট উৎপাদন করে আসছে। সবাই জানে সরকারের লাইসেন্স নিয়ে পরিচালনা হচ্ছে। কিন্তু আজ দেখা গেল লাইসেন্স গ্রহণ না করেই অবৈধ ভাবে ইট উদপাদন ও বিক্রি করে আসছে। কয়লা দিয়ে ইট পোড়ানো হয় না। তাজা গাছ ও গাছের গুড়ি দিয়ে ইট পোড়ানো হয়। তাদের দাপটের কারণে কেই প্রতিবাদ করতে সাহস পায় না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্টেট নূর- এ আলম জানান, মেসার্স আইপি ইট ভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনার দায়ে ইটভাটার সত্বাধিকারী মো. মোতালেব খানকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। তারা দীর্ঘদিন থেকে লাইসেন্স ছাড়া ইট প্রস্তুত হয়ে আসছিল। স্থানীয় ফায়ার সার্ভিসের সহযোগীতায় ভাটার চুল্লির আগুন নিভিয়ে এবং পানি দিয়ে নষ্ট করে দেওয়া হয়েছে। অবৈধ ইটভাটার বিষয়ে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এ অভিযান চলমান থাকবে বলে তিনি জানান।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest