৭০ হাজারের বেশি মানুষ করোনা থেকে সুস্থ

প্রকাশিত: ১০:২৯ পূর্বাহ্ণ, জুলাই ৫, ২০২০

৭০ হাজারের বেশি মানুষ করোনা থেকে সুস্থ

করো’না’ভা’ইরাস থেকে গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন দুই হাজার ৬৭৩ জন। এ পর্যন্ত এই ভা’ই’রাস থেকে সুস্থ হলেন ৭০ হাজার ৭২১ জন।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ কথা জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো তিন হাজার ২৮৮ জন করো’না’ভা’ইরাসে আ’ক্রা’ন্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ ৫৯ হাজার ৬৭৯ জন ক’রো’নায় আ’ক্রা’ন্ত কো’ভি’ড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

নাসিমা বলেন, করো’না’ভা’ইরাসজনিত কো’ভি’ড-১৯ রো’গে আ’ক্রা’ন্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে দেশে ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে এ পর্যন্ত এক হাজার ৯৯৭ জনের মৃ’ত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় ২৯ জন মৃ’ত্যু’বরণকারীর মধ্যে পুরুষ ২১ জন, নারী আটজন। এ ছাড়া বয়সের বিশ্লেষণে দেখা গেছে, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন,

৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন মৃ’ত্যু’বরণ করেছেন।

নাসিমা বলেন, এ ছাড়া এ পর্যন্ত যাঁরা মৃ’ত্যু’বরণ করেছেন, তাঁদের মধ্যে পুরুষ এক হাজার ৫৮৭ ও নারী ৪১০ জন। মৃ’ত’দের মধ্যে ঢাকা বিভাগে নয়জন, চট্টগ্রাম বিভাগে চারজন, বরিশাল বিভাগে দুজন,

খুলনা বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে সাতজন, ময়মনসিংহ বিভাগে একজন ও সিলেটে তিনজন রয়েছেন। শনাক্তের বিবেচনায় মৃ’ত্যু’হার ১ দশমিক ২৫ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৭২৭ জনের পরীক্ষা করা হয়েছে। এর মধ্য থেকে তিন হাজার ২৮৮ জনের শরীরে করো’না’ভা’ইরাসের উপস্থিতি পাওয়া গেছে, যা পরীক্ষার ২২ দশমিক ৩৩ শতাংশ শনাক্ত হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৭১ জনের নমুনা সংগ্রহ হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৬৭৩ জন সুস্থ হয়েছেন। এই পর্যন্ত ৭০ হাজার ৭২১ জন সুস্থ হয়ে উঠেছেন। শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ২৯ ভাগ।

গত ৮ মার্চ দেশে প্রথম ক’রো’না রোগী শনাক্ত হয়। এর পরে গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে ক’রো’না রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে আজ দেশে এক লাখ ৫৯ হাজার ৬৭৯ জন ক’রো’না রোগী শনাক্ত হয়েছে। এই পর্যন্ত দেশে আট লাখ ৩২ হাজার ৭৪ জনের করো’না’ভা’ইরাসের পরীক্ষা করা হয়েছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest