দেওয়ানগঞ্জে কমিউনিটি সেলস এজেন্ট এর নার্সারি পরিদর্শন

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২২

ফরিদুল ইসলাম ফরিদ, দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধিঃ সোমবার ৮ আগস্ট জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের বাঘারচর কমিউনিটি ক্লিনিকের আওতাধীন কুমারেরচর গ্রামের কমিউনিটি সেলস এজেন্ট (সিএসএ) এর মিনি নার্সারি পরিদর্শন করেন বিংস প্রজেক্ট ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টিম ও বিংস প্রজেক্ট উন্নয়ন সংঘ টিম। যৌথ টিমের পক্ষ থেকে নার্সারি টি পরিদর্শন ও পর্যবেক্ষণ করা হয়।

জানা যায়, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর পার্টনারশীপে, উন্নয়ন সংঘ বাস্তবায়নে BIeNGS project বাস্তবায়ন হচ্ছে জামালপুর ও শেরপুর জেলায়। এর ভিত্তিতে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ৭জন কমিউনিটি সেলস এজেন্ট (সিএসএ) সদস্যদের নার্সারিতে সহায়তার জন্য মালামাল সহ উপকরণ সমূহ বিতরণের পরেই নার্সারির প্রস্তুতি মুলক কার্যক্রম পরিদর্শন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিংস প্রজেক্ট ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রজেক্ট ম্যানেজার মোঃ জহিরুল হক, ইকোনমিক ডেভেলপমেন্ট এন্ড ভেল্যুচেইন স্পেশালিষ্ট মোছাঃ লেবনা ইয়াসমিন, জেন্ডার স্পেশালিষ্ট মোছাঃ তাহমিনা আক্তার, বিংস প্রজেক্ট উন্নয়ন সংঘ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর কৃষিবিদ বশীর আহমেদ, ইকোনমিক ডেভেলপমেন্ট এন্ড ভেল্যুচেইন অফিসার মোঃ আশিকুর রহমান, দেওয়ানগঞ্জ উপজেলা কো-অর্ডিনেটর মোঃ আবুল কালাম আজাদ, প্রজেক্ট অফিসার মোঃ আল-মজনু, সিডিএফ ফরিদুল ইসলাম ফরিদ, সিডিএফ শরিফুল ইসলাম, সিডিএফ ফুলমিয়া, সিডিএফ জিন্নাত রেহেনা, সিডিএফ রোজিনা, সিডিএফ আফসানা মিমি সহ সিএসএ নাজমা ও তার পরিবার এবং ম্যানকেয়ার দলের সদস্য বৃন্দ।

পরিদর্শন কালে বিভিন্ন দিকনির্দেশনা মুলক ও শিক্ষনীয় বিষয়ে পরামর্শ দেন উভয় টিমের সদস্য বৃন্দ।
কৃষিবিদ বশীর আহমেদ বলেন- নিত্য প্রয়োজনীয় ও চাহিদা মোতাবেক মানসম্মত চারা উৎপাদন করতে হবে। প্রজেক্ট হতে প্রাপ্তি সকল মালামাল ও উপকরণ সমূহ সঠিক ব্যবহার এবং সংরক্ষণ করতে হবে। আগ্রহের সহিত পরিচর্যা, উৎপাদন ও বিক্রয় করতে হবে।
প্রজেক্ট ম্যানেজার মোঃ জহিরুল হক বলেন- আমাদের ডিজাইন অনুযায়ী কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। আয় ব্যয়ের সঠিক হিসাব লিপিবদ্ধ করতে হবে। ভালো ভালো নার্সারি পরিদর্শন করে অভিজ্ঞতা বৃদ্ধি করতে হবে। মাঝে মধ্যে অভিজ্ঞতা বিনিময় সফরের মাধ্যমে নিত্য নতুন জ্ঞান আদান-প্রদান করতে হবে। এভাবে সকল কমিউনিটি সেলস এজেন্ট (সিএসএ) এর নার্সারি গুলো বাস্তবায়নের লক্ষে সংশ্লিষ্ট সিডিএফদের পরামর্শ প্রদান করেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest