শিক্ষানবীশদের যৌক্তিক দাবীর সাথে পূর্ণসমর্থন প্রকাশ করল বঙ্গবন্ধু শিক্ষানবীশ আইনজীবী পরিষদ

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০

শিক্ষানবীশদের যৌক্তিক দাবীর সাথে পূর্ণসমর্থন প্রকাশ করল বঙ্গবন্ধু শিক্ষানবীশ আইনজীবী পরিষদ

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এমসিকিউ পরীক্ষায় উর্ত্তিণদের চলমান আন্দোলন যৌক্তিক এবং বার কাউন্সিল করোনা পরিস্থিতি, মুজিব বর্ষ সহ সার্বিক বিবেচনা করে তাদের দাবী মেনে নেয়ার অনুরোধ জানিয়েছেন বঙ্গবন্ধু শিক্ষানবীশ আইনজীবি পরিষদের নেতৃবৃন্দ্ব।
সোমবার সকালে ভার্চুয়াল মিটিং এ বঙ্গবন্ধু শিক্ষানবীশ আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সভাপতি এসএম আলমগীর হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ হেলাল উদ্দিন ও বঙ্গবন্ধু শিক্ষানবীশ আইনজীবি পরিষদ ঢাকা বারের সভাপতি মোঃ নোমান হোসেন মৃধা, সাধারণ সম্পাদক হাসান আলম সুমন অংশ নিয়ে শেষে সাংবাদিকদের এতথ্য নিশ্চিত করেন।
এসময় নেতারা জানান, করোনা পরিস্থিতে লিখিত তারিখ ঘোষণা করা মানি বার কাউন্সিলের আর একটি আত্মঘাটি সিদ্ধান্ত। এটা না করে ভাইভার মাধ্যমে গেজেট ভূক্ত করা হোক। সম্প্রতি শিক্ষামন্ত্রী দিপুমনি ম্যাডাম কি বলেছেন, সকলেই হয়তবা স্মরণ রয়েছে। শুধুমাত্র পরীক্ষাই কি মেধামূল্যায়নের উপয়! বিকল্প তো হতে পারে।। ভাইভা হোক সেই মেধামূল্যায়নে বিকল্প পদ্ধতি। তাছাড়া তারা তো এমসিকিউ পরীক্ষায় উর্ত্তিণ হয়েছে। এটা তো বড়ধরনের মেধামূল্যায়ন। তাছাড়া তারা আরকত দিন অপেক্ষা করবে। বার কাউন্সিল বিধিতে স্পষ্ট উল্লেখ রয়েছে বছরে দুটি পরীক্ষা নিতে হবে। সেখানে হিসাব করলে দেখা যায়, ২০১৭ সালে থেকে ২০২০ সাল পর্যন্ত পরীক্ষা হয়েছে মাত্র একটি, তাও শুধু এমসিকিউ পরীক্ষা। বিধি অনুসরণ করলে ৮ টি পরিক্ষা সম্পন্ন করা হত। যদি পরীক্ষা নিয়মিত হত তাহলে প্রতি পরীক্ষায় নূন্যতম ৫ হাজার উর্ত্তিণ হলেও মোট ৪০ হাজার আইনজীবী বেরিয়ে আসত। এদের বেকারত্ব তো শেষ তো হত। কিন্ত সেখানে দাবী মাত্র ১৩ হাজারের তাহলে করোনা পরিস্থিতে এটা যৌক্তিক। আর যারা ভাবেছেন এরা সনদ পেলে আপনার রিজিক কমে যাবে, এটা ভূল ধারণা, এরা কিন্ত এই পেশার সাথে থেকে যে ভাবে হোক কষ্ট করে হলেও জীবিকা নির্বাহ করে আসছে। তাদের সকলের দরকার পরিচয়। এখন তাদের পরিচয় শিক্ষানবীশ। আগে পিছে কিছুই নেই। এদিকে শিক্ষানবীশদের ০৬ মাস অতিবাহিত হলেই কোর্টে গেলে টাউটও বানানো হচ্ছে। তাই সার্বিক বিবেচনা করে এদের বেকারত্ব মুক্তি দেয়ার পাশাপাশি অনতিবিলম্বে নতুনদের জন্য আগামী বছরের প্রথম দিকেই এমসিকিউ পরিক্ষা তারিখ ঘোষণা করা হোক।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest