রাঙ্গাবালীতে সরকারি খাল থেকে বালু উত্তোলন; হুমকিতে ফসলি জমি

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

রাঙ্গাবালীতে সরকারি খাল থেকে বালু উত্তোলন; হুমকিতে ফসলি জমি

মোঃ মনিরুল ইসলাম , রাঙ্গাবালী প্রতিনিধি
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় সরকারি খাল থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল।

উপজেলার মৌডুবী ইউনিয়নের ভূইয়াকান্দা গ্রামের চরবোগলা স্লুইসগেট সংলগ্ন সরকারি খাল থেকে গত কয়েকদিন যাবত বালু উত্তোলন করা হচ্ছে। এতে হুমকির মুখে পড়ছে ফসলি জমি, বসতবাড়ি ও স্লুইসগেট।
বালু উত্তোলন বন্ধে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।
স্থানীয় সূত্রে জানা যায়, মৌডুবী ইউনিয়নের খাসমহল গ্রামের করিম প্যাদার ছেলে দুলাল প্যাদা ক্ষমতার প্রভাব খাটিয়ে খালটি থেকে গত কয়েকদিন যাবত সকাল থেকে সন্ধা পর্যন্ত বালু উত্তোলন করছে। এতে বেশি হুমকিতে রয়েছে ফসলি জমি। এর আগে কখনো এ খাল থেকে বালু উত্তোলন করা হয়নি। দুলাল ক্ষমতার দাপট দেখিয়ে একের পর এক ড্রেজার মেশিন দিয়ে বালু তুলছে।
স্থানীয়রা বারবার নিষেধ করা সত্ত্বেও বালু উত্তোলন বন্ধ না করে আরো তাদের হুমকি দিচ্ছেন বলে অভিযোগ এলাকাবাসীর।

স্লুইসগেট সংলগ্ন সরকারি খাল পাড়ের জমির মালিক নুরুল ইসলাম তালুকদার বলেন, আমার জমির পাশ থেকেই বালু উত্তোলন করছে দুলাল প্যাদা। আমি বাধা দিতে গেলে উল্টো আমাকে দেখে নেয়ার হুমকি দেন দুলাল।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মৌডুবী ইউনিয়নের ভূইয়াকান্দা গ্রামের চরবোগলা স্লুইসগেট সংলগ্ন সরকারি খালে ড্রেজার মেশিন বসিয়ে দুলাল তার লোক দিয়ে বালু উত্তোলন করছে। (যার ভিডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে)

এ বিষয়ে জানতে চাইলে ড্রেজার মালিক দুলাল প্যাদা বলেন, ড্রেজার মেশিন আমার না।রাঙ্গাবালী খোকন এর ড্রেজার।সে এখান থেকে বালি উত্তোলন করে।সে এখানে থাকে না।আমাকে দেখা-শোনা করতে বলছে। আমি শুধু দেখা-শোনা করি।আমাকে অনেকে ফোন দেয়।আমার তো কিছু না।
এ বিষয়ে মৌডুবী ইউনিয়নে বতর্মান চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম বলেন, আমি বিষয়টি জানি না।তবে অবৈধ ভাবে বালি উত্তোলন করলে উপজেলা প্রশাসনের মাধ্যমে আইন অনুযায়ী ব্যাবস্থা নিবো।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশফাকুর রহমান বলেন,আমাকে কেউ জানায়নি।আমি মৌডুবী ইউনিয়নের চেয়ারম্যান এর সাথে কথা বলি।তার পর আইন অনুযায়ী ব্যাবস্থা নিবো।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest