দুর্গাপুরে ভাঙ্গন কবলিত মানুষের পাশে রোটারিয়ান আখির

প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২০

দুর্গাপুরে ভাঙ্গন কবলিত মানুষের পাশে রোটারিয়ান আখির

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি:নেত্রকোনার দুর্গাপুরের সোমেশ্বরী নদীর ভাঙনে গত পাঁচ মাস ধরে আতঙ্কে দিন পার করছেন নদীর তীরবর্তী বাসিন্দারা । এদের মধ্যে উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বরইকান্দি, ভূলিপাড়া কামারখালী সহ প্রায় তিন কিলোমিটার এলাকায় তীব্র ভাঙন । প্রতিদিনই নদীগর্ভে বিলীন হচ্ছে এলাকার বাসিন্দাদের বসতঘর রাস্তাঘাটসহ সবকিছুই ।

তার ওপর কয়েক দফা পাহাড়ি ঢলে ভাঙ্গনে মাত্রা বেড়েছে কয়েক গুণ । অনেকেই নদীগর্ভে সবকিছু হারিয়ে এখন ঠাঁই নিয়েছে খোলা আকাশের নিচে । আবার ভাঙনরোধে স্থানীয়রাই বালুর বস্তা ফেলে চেষ্টা চালিয়ে যাচ্ছেন নদী ভাঙ্গন রোধ করতে ।

এবার এসব ভাঙন কবলিত মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য রোটারিয়ান আতাউর রহমান খান আখির । মঙ্গলবার বিকেলে কুল্লাগড়া ইউনিয়নের নদীভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন তিনি ।

পরিদর্শনকালে কথা বলেন নদীগর্ভে বিলীন হওয়া এলাকার বাঙালি আদিবাসী সকলের সাথেই । এই সময় ভাঙন কবলিতরা তার কাছে তুলে ধরেন ভাঙন দর্শন করুন কাহিনী । পরে স্থানীয়দের কাজের সাথে একাত্মতা জানিয়ে কামারখালী সোমেশ্বরী নদী ভাঙ্গন কমিটির হাতে সহায়তার প্রায় ২০ হাজার টাকা তুলে দেন তিনি ।

এই সময় আতাউর রহমান খান আখির জানান, দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় মানুষের দুঃখ দূর্দশা পাশে থেকেছেন । দেশের সকল দুর্যোগে তিনি জনগণের মাঝে সহায়তার হাত বাড়িয়েছেন সব সময় । আমরা আশা রাখি মাননীয় প্রধানমন্ত্রী কামারখালী সহ প্রায় তিন কিলোমিটার এলাকার নদীভাঙনে ক্ষতিগ্রস্ত সকলের পাশে এসে দাঁড়াবে এবং ভাঙনরোধে নদীর দু’পাশে স্থায়ী বেরিবাধ ব্যবস্থা করবেন । তাছাড়া সোমেশ্বরী নদীতে নিয়মবহির্ভূতভাবে ব্যবসায়ীরা বালু উত্তোলন করে আসছে । যা পরিবেশ ও প্রকৃতির জন্য মারাত্মক হুমকি স্বরূপ । অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলেই নদীর দু’পাশে তীব্র ভাঙ্গন সৃষ্টি হচ্ছে । তাই অচিরেই অপরিকল্পিতভাবে বালু উত্তোলন বন্ধ না হলে এই পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে ।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest