হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু l

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু l

লুৎফর রহমান ,হিলি প্রতিনিধি
বাজারে চালের দাম লাগামহীন ভাবে বেড়েই চলেছে। চালের বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে চাল আমদানি সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে মেসার্স জগদিশ চন্দ্র রায় নামের একটি প্রতিষ্ঠনের প্রথম চালান ৩ গাড়ীতে ১১২ মেঃ টন স্বর্না-৫ চাল আসার মাধ্যমে ভারত থেকে চাল্ আমদানি কার্যক্রম শুরু হলো।
গতকাল শনিবার বিকেলে চাল ভারত থেকে আমদানিকৃত চাল বোঝাই ট্রাকগুলো হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।
আমদানিকারক মেসার্স জগদিশ চন্দ্র রায় প্রতিষ্ঠানের প্রতিনিধি শ্রীপদ জানান, সরকারের বিভিন্ন শর্তবলী মেনে ১০ হাজার মে: টন চাল আমদানির অনুমতি পেয়েছি। হিলি স্থলবন্দর থেকে শুধু মাত্র আমাদের প্রথম চালানের ৬শ মেঃ টনের মধ্যে ১১২ মে: টন চাল দেশে প্রবেশ করলো। আশা করছি অন্যান্য আমদানিকারকদের আমদানিকৃত চাল দুই-এক দিনের মধ্যে বন্দরে প্রবেশ করবে। আর চাল আমদানি শুরু হলে এবং সঠিক সময়ে দেশের বিভিন্ন মোকামে আমদানিকৃত চাল সরবরাহ করতে পারলে দেশের বাজারে চালের দাম কমে আসতে শুরু করবে।
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক গ্রæপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, সাড়ে ৩ মাস পর হিলি বন্দর দিয়ে দেশে চালের চালান আসলো বাংলাদেশে। বন্দরে ৩৫৬ ডলারে চাল আমদানি করা হচ্ছে। তিনি আরও বলেন বন্দরের অনান্য প্রতিষ্ঠানও চাল আমদানির জন্য এলসি করেছে । চাল আমদানির পুরো দমে শুরু হলে বাজারে চালের দামও কমে আসবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest