ভারতে পাচার হওয়া ৩৮ শিশু, কিশোর- কিশোরীকে বেনাপোল দিয়ে দেশে হস্তান্তর l

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

ভারতে পাচার হওয়া ৩৮ শিশু, কিশোর- কিশোরীকে বেনাপোল দিয়ে দেশে হস্তান্তর l

যশোর অফিসঃ ভালো কাজের আশায় বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হওয়া ৩৮ শিশু, কিশোর-কিশোরী প্রায় দুই বছর জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটিটের মাধ্যমে বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফিরেছে।

সোমবার (২৫ জানুয়ারি) বিকালে ভারতের ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসাদের মধ্যে ১০ জন ছেলে ও ২৮ জন মেয়ে রয়েছে। এদের সকলের বয়স ১০ থেকে ১৮ বছর এর মধ্যে। এরা ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগনজ সহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা।

এরা বিভিন্ন সীমান্ত পথে প্রায় দুই বছর আগে ভারতে পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে আদালতের মাধ্যমে কোলকাতা ও বারাসাতের শেল্টার হোমে থাকে।

বেনাপোল ইমিগেশ্রন ওসি আহসান হাবিব বলেন, পাচার হওয়ায় শিশুরা দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে এরা কোলকাতা ও বারাসাতের দুটি বেসরকারী এনজিও সংস্থার মাধ্যেমে তাদের শেল্টার হোমে যায়। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় এর মাধ্যেমে চিঠি চালাচালির এক পর্যায়ে এরা দেশে ফেরে। ইমিগ্রেশন এর আনুষ্টানিকতা শেষে এদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার এস আই রোকনুজ্জামান বলেন, থানার আনুষ্ঠানিকতা শেষে পাচার হওয়া শিশু কিশোর কিশোরীদের যশোর রাইটস ও জাস্টিস ফর কেয়ার নামে দুটি এনজিওর কাছে হস্তান্তর করা হয়েছে।

যশোর রাইটস এর পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন ফেরত আসা শিশু কিশোর কিশোরীদের যশোর নেওয়া হবে। এরপর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া কেউ আইনি সহায়তা নিলেও তাকে সহায়তা দেওয়া হবে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest