নওগাঁয় গ্রাম আদালত আইন ও নারী বান্ধব গ্রাম সম্পর্কে গণমাধ্যম কমীদের সাথে অবহিত করণ সভা অনুষ্ঠিতঃ

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১

নওগাঁ জেলা প্রতিনিধিঃ-নওগাঁ জেলায় 6টি উপজেলার 49টি ইউনিয়নে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করন 2য পর্যায়ের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্প শুরু 2017 সালের জুলাই থেকে 2021 সালের জানুয়ারী পর্যন্ত জেলায় এসব গ্রাম আদালতে 15হাজার 7শ 88 টি মামলা লিপিবদ্ধ হয়েছে।এর মধ্যে ইউনিয়ন পরিষদে সরাসরি লিপিবদ্ধ হয়েছে 15 হাজার 3শ 67টি এবং আদালত থেকে প্রেরন করা হয়েছে 421 টি মামলা। এর মধ্যে নিস্পত্তি হয়েছে
15 হাজার 2শ 62 টি মামলা। নিস্পত্তির হার শতকরা 99 দশমিক 31 শতাংশ। নিস্পত্তিকৃত মামলা থেকে গ্রাম আদালতের মাধ্যমে সর্বমোট ক্ষতি পূরন আদায় হয়েছে 8 কোটি 49 লক্ষ 94 হাজার 184 টাকা।আদায়কৃত ক্ষতি পূরণের মধ্যে ফৌজদারী ও দেওয়ানী মামলা থেকে সরাসরি আদায় হয়েছে 3 কোটি 61লক্ষ 49 হাজার 458 টাকা এবং 4কোটি 74 লক্ষ 7হাজার 926 টাকা মূল্যের 4085 দশমিক 91 শতক জমি উদ্ধার হয়েছে।
শনিবার দুপুরে নওগাঁ জেলা প্রশাসকের সন্মেলনকক্ষে জেলা প্রশাসন আয়োজিত বাংলাদেশ গ্রাম সক্রিয়করণ দ্বিতীয় পর্যায় প্রকল্পের আওতায় গ্রাম আদালত আইন ও নারী বান্ধব গ্রাম আদালত সম্পকে গণ মাধ্যম কর্মীদের অবহিত করন“ গ্রাম আদালত আইন ও সভায়” এই তথ্য জানানো হয়েছে।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত এই প্রকল্পের আওতায় জেলা প্রশাসন এই অবহিতকরণ সভার আয়োজন করে।স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ শাহনেওয়াজ-এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ-হারুন-অর- রশিদ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি, এ্যাডভোকেট
শেখ আনোয়ার হোসেন,মোঃকায়েস উদ্দিন, এ এস এম রায়হান আলম,বেলায়েত হোসেন, সাদেকুল ইসলাম, শফিক ছোটন,এসএম কামাল হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি এ্যাড.শহিদ হাসান দিদ্দিকী স্বপন, সাংবাদিক কামাল উদ্দিন টগর,প্রকল্পের ফ্যাসিলিলেটর শরিফুল ইসলাম, উপকারভোগিদের মধ্যে মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের তারা বানু এবং জুয়েল হোসেন। সভায় প্রায় 50জন সাংবাদিক অংশ গ্রহন করেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest