দেশে আড়াই কোটির বেশি টিকা পেয়েছে মানুষ

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০২১

দেশে আড়াই কোটির বেশি টিকা পেয়েছে মানুষ

মহামারি করোনা থেকে বাঁচতে দেশে টিকা নিতে আগ্রহীদের সংখ্যা বেড়েছে। আগে যাঁরা অনাগ্রহী ছিলেন তাঁরাও হুমড়ি খেয়ে পড়ছেন টিকাকেন্দ্রে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশে এখন পর্যন্ত মোট টিকা প্রদান করা হয়েছে ২ কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ টিকার আওতায় এসেছেন ১ কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ জন এবং পূর্ণ ডোজ অর্থাৎ দুই ডোজই টিকা সম্পন্ন হয়েছে ৭৮ লাখ ৪০ হাজার ১৬৯ জন মানুষের।

রোববার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক প্রফেসর ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। রোববার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত করোনা টিকার নিবন্ধন করেছেন ৩ কোটি ৭৬ লাখ ১৫ হাজার ১৫৮ জন। এর মধ্যে ৩ কোটি ৭১ লাখ ৬৬ হাজার ৪৭৯ জন জন্য এনআইডি দিয়ে নিবন্ধন করেছেন।

এদিকে জানা যায়, দেশে এ পর্যন্ত ১ কোটি ১১ লাখ ৪৩ হাজার ৭৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দেওয়া হয়েছে। ৯৬ হাজার ২৭০ ডোজ দেওয়া হয়েছে ফাইজার-বায়োএনটেকের টিকা। এছাড়া চীনের সিনোফার্মের টিকা ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৭৯৬ ডোজ এবং যুক্তরাষ্ট্রের মডার্নার ৩২ লাখ ৮ হাজার ৩৮১ ডোজ টিকা পেয়েছেন মানুষ।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৩৬ হাজার ৩৩৫ জন এবং নারী ৪২ লাখ ৭ হাজার ৪০৫ জন। যেখানে এ টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ৩২ হাজার ৪২৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৩ লাখ ১১ হাজার ৩১৭ জন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৮ হাজার ৩৮০ জন পুরুষ এবং ২২ লাখ ১৪ হাজার ৪৩ জন নারী। এ টিকার দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ৩৩ লাখ ১৭ হাজার ৯৫৫ জন এবং ১৯ লাখ ৯৩ হাজার ৩৬২ জন রয়েছেন নারী।

চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৭৯৬ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৯৮ লাখ ৪২ হাজার ৯৭৯ ডোজ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৮ লাখ ৩৭হাজার ৮১৭ জন।

ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৬ হাজার ২৭০ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৫১ হাজার ৯৮৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ হাজার ২৮৭ জন।

এছাড়া এ পর্যন্ত মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩২ লাখ ৮ হাজার ৩৮১ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২৫ লাখ ৬১ হাজার ৬৩৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬ লাখ ৪৬ হাজার ৭৪৮ জন।


মুজিব বর্ষ

Pin It on Pinterest