বরিশালসহ সারা দেশে আগামীকাল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, সকল প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১

বরিশালসহ সারা দেশে আগামীকাল  খুলছে  শিক্ষা প্রতিষ্ঠান, সকল প্রস্তুতি সম্পন্ন

পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ দীর্ঘ ১৮ মাস পর বরিশালসহ সারাদেশে আগামীকাল খুলছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারের নির্দেশে সারা দেশের মত বরিশালেও স্কুল-কলেজ খোলার সকল প্রস্তুতি সম্পুর্ণ করেছে শিক্ষক এবং কর্মচারীবৃন্দরা। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজও শেষ পর্যায়ে।শুধু অপেক্ষা রাত পোয়ালেই শিক্ষার্থীদের বরন করে নিবেন শিক্ষা গুরুরা।

শুক্রবার ও শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রেণিকক্ষ পরিষ্কার-পরিচ্ছন্ন,শিক্ষা প্রতিষ্ঠান চত্বরের আশপাশের আগাছা, আবর্জনা পরিষ্কার করার কাজ চলছে।

করোনা মহামারিতে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম একেবারেই বন্ধ ছিল।বরিশাল নগরীর সরকারি সৈয়দ হাতেমআলী কলেজ প্রাঙ্গনে দেখা যায়, কলেজ চত্বরের মধ্যে আগাছা পরিষ্কার, দেয়াল ও কক্ষে ঝাড়া-মোছাসহ শ্রেণিকক্ষগুলো পরিষ্কার করতে ব্যস্ত রয়েছেন কর্মীরা।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রফেসর মোঃ মুস্তফা কামাল তিনি নিজেই অনুপ্রাণিত হয়ে প্রতিষ্ঠানের সৌন্দর্য বাড়ানোর জন্য সামনের মাঠে আগাছা ও গাছের পাতা ছাঁটাইয়ের কাজ তদারকি করছেন। তিনি বলেন, “সরকারি নির্দেশ মোতাবেক ক্লাস করার মতো উপযোগী করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ১২ তারিখ থেকে ক্লাস নিতে পারবো বলে আশা করছি।” তিনি আরও জানান,শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশের সময় সাবান বা হ্যান্ড স্যানিট্যাইজার, মাস্ক ব্যবহার সহ স্বাস্থ্যবিধি মানাতে সকল প্রকার কার্যক্রম চলমান থাকবে।এর জন্য আলাদাভাবে ক্যাম্পাসে স্হাপন করা হয়েছে বেসিন ও জীবানু মুক্ত করন সাবান এবং দেয়ালে টানানো হয়েছে সরকারি সতর্কতা নির্দেশনা মূলক ব্যানার।

বরিশাল নগরীর অমৃত লাল দে মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সুভাষ চন্দ্র পাল বলেন, প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজ ও জীবানুনাশক রাখা হবে। প্রত্যক শিক্ষার্থীরা তা ব্যবহার করে ক্লাস আসবে এবং মাস্ক ব্যবহার বাধ্যতামুলক করা হয়েছে।এছাড়া ছেলেমেয়েদের তিন ফুট দুরত্ব বজায় রেকে ক্লাসে বসানো হবে। এমনকি চারজন শিক্ষকের সমন্বয় সারাক্ষণ ক্লাস চলাকালীন সময়ে স্বাস্থ্যবিধি উপর বিশেষ নজর রাখতে বলা হয়েছে।

বরিশালের শিক্ষা অফিসের একাধিক কর্মকর্তা জানান, “সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা কাজ করছি। এরই মধ্য জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরির্দশন করছি। সব শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদানের জন্য প্রস্তুত করা হচ্ছে।”


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest