মা পরীক্ষার হলে, বাইরে আত্মীয়দের কোলে দুধের শিশুরা ll

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২১

মা পরীক্ষার হলে, বাইরে আত্মীয়দের কোলে দুধের শিশুরা ll

সাইফুর রহমান শামীম,, কুড়িগ্রাম।। কুড়িগ্রামের চিলমারী উপজেলায় দুধের শিশুদের কেন্দ্রের বাইরে রেখে এসএসসি পরীক্ষা দিলো কয়েকজন মা। তারা সবাই চিলমারী উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী। উপজেলার থানাহাট এ ইউ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের মূল ফটকের বাইরে শিশুদের নিজ নিজ আত্মীয়-স্বজনের কোলে রেখে পরীক্ষা দেয় তারা।

রোববার (২১ নভেম্বর) পরীক্ষা চলাকালীন ওই কেন্দ্রে এ চিত্র দেখা যায়।

এসএসসি পরীক্ষা দিতে আসা ফুলজান নামের এক শিক্ষার্থীর দেড় মাস বয়সী শিশু জয়নাল আবেদিন ফাহিমকে কোলে নিয়ে অপেক্ষা করছিলেন এক আত্মীয়। আমেনা নামের ওই নারী বলেন, ‘শিশুটির মা ফুলজান উপজেলার কয়ার পাড় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। দু’বছর আগে রাণীগঞ্জ ইউনিয়নের ফকিরের হাট এলাকায় তার বিয়ে হয়। পরে এই শিশুটির জন্ম হয়।’

আল-আমিন নামের আরেক শিশুকে কোলে নিয়ে অপেক্ষারত তার নানি নুরনাহার বেগম বলেন, সপ্তম শ্রেণি পড়া অবস্থায় তার মেয়ে সুমির বিয়ে হয়। ১৫ দিন আগে সিজারিয়ান অপারেশনে সে সন্তান প্রসব করে। চিলমারী ইউনিয়নের চর শাখাহাতি এলাকায় তাদের বাড়ি হলেও থানাহাট এ ইউ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে তার মেয়ে পড়ালেখা করেছে বলে জানান তিনি।

শরীফের হাট এম ইউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফ বলেন, তার প্রতিষ্ঠানে শিখা আক্তার নামের এক পরীক্ষার্থী দুদিন আগে সিজারিয়ান অপারেশনে সন্তান প্রসব করেছে। মা ও সন্তান বর্তমানে ভালো আছে। সন্তানকে বাড়িতে রেখে ওই শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে বলে জানান তিনি।

পরীক্ষাকেন্দ্রে দায়িত্বরত কয়েকজন শিক্ষক বলেন, করোনাকালীন বিদ্যালয় বন্ধ থাকায় অনেক মেয়েশিশুর বিয়ে হয়েছে। এদের অনেকের কোলজুড়ে সন্তান এসেছে। এজন্য অভিভাবক, ইমাম ও কাজিরা দায়ী বলে মনে করেন তারা।

চিলমারী উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার আব্দুল হালিম বলেন, বৈশ্বিক মহামারির কারণে বিদ্যালয়ে পাঠদান বন্ধ থাকায় অভিভাবকরা পরিবেশ পরিস্থিতি ও আর্থিক দৈন্যতার কারণে তাদের মেয়েশিশুদের বিয়ে দিয়েছেন। আমরা বিভিন্ন কৌশল অবলম্বন করে শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে সচেতনতা মূলক কাজ করছি, যাতে আগামীতে এ ধরনের ঘটনা না ঘটে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest