ফুলবাড়ীয়ার কুশমাইল অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ে প্রতিবন্ধী দিবস উদযাপন l

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২১

ফুলবাড়ীয়ার কুশমাইল অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ে প্রতিবন্ধী দিবস উদযাপন l

মোবারক হোসেনঃ ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার কুশমাইল ইউনিয়নে কুশমাইল অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে ফুলবাড়ীয়া এপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগীতায় ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়েছে।

“কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবং “টেকসই নেতৃত্ব বিকাশে জাতীয়ভাবে প্রতিবন্ধীদের শিক্ষা নিশ্চিতকরণ” এই শ্লোগানে গত শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে ইউনিয়নের বদর উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মোঃ চাঁন মিয়ার সভাপতিত্বে ও পাঞ্জানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ওসমান গনির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা আফিসারের পক্ষে আতাউর রহমান, বক্তব্য রাখেন উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক মোঃ হারুন অর রশীদ, উপজেলা জাতীয় পার্টির নেতা মোস্তাফিজুর রহমান বিএসসি, ফুলবাড়ীয়া এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কুশমাইল, বাক্তা ও কালাদহ ইউনিয়ন সহায়তা কর্মী মোঃ আরিফ রাব্বানী, অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাকের আহমেদ ও ইউপি সদস্য আবুল হোসেন প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানের সমন্বয়কারী হিসাবে বক্তব্য রাখেন বদর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শারীরিক, মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধিতা মানব বৈচিত্রেরই অংশ। তাই তাদের ক্ষমতায়ন নিশ্চিত করতে তাদেরকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করা জরুরি। সমাজের অবিচ্ছেদ্য এ অংশকে নাগরিক সুযোগ-সুবিধা দিয়ে সঠিক প্রশিক্ষণ ও আধুনিক জ্ঞানের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। তবেই প্রতিবন্ধীরাও সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবেন। এসময় তারা কুশমাইল অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের নানাবিধ উন্নয়ন স্থানীয় সাংসদের সহযোগীতায় তাকে অভিভাবক মনে করে তার দিকনির্দেশনায় বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।

পরে উপস্থিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে অংশ নেওয়া প্রতিবন্ধীদের হাতে পুরস্কার ও খাবার তুলে দেন।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest