ইসির প্রথম পরীক্ষা আজ

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২২

ইসির প্রথম পরীক্ষা আজ

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) আজ প্রথম পরীক্ষা। এ কমিশন গঠনের পর আজ বুধবার কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও ১৭৬টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে। তবে কমিশনের দক্ষতা ও নিরপেক্ষতার প্রমাণ দেখতে সবার চোখ থাকবে বিশেষত কুমিল্লা সিটির নির্বাচনে।

এবারই প্রথম সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর প্রতিটি ভোটকেন্দ্র ও কক্ষে সিসিটিভি ক্যামেরা (মোট ১৪৪০টি) ব্যবহার করা হচ্ছে।


ভোটের দিন সুষ্ঠু পরিবেশ বিরাজ করবে কি না, তা নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে আশঙ্কা রয়েছে। ভোটের দিন কারচুপি কিংবা সহিংসতার ঘটনা ঘটলে তা নির্বাচন কমিশনের ভাবমূর্তির জন্য বড় প্রশ্ন হয়ে দেখা দেবে। কারণ এই নির্বাচন কমিশনের অধীনেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকারবিরোধী দলগুলো বারবার বলে আসছে, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন ভালোভাবে শেষ করতে ইসি প্রস্তুত বলে জানিয়েছেন এ নির্বাচনের রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী। গতকাল ব্রিফিংকালে তিনি বলেন, ‘আমরা সুষ্ঠু ভোট করতে বদ্ধপরিকর। পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। জেলা প্রশাসক, পুলিশের কর্মকর্তারা সবাই সজাগ থাকবেন। এ ছাড়া নগরীর প্রবেশপথসহ বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে, যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। আমি আশাবাদী, একটি ভালো নির্বাচন উপহার দিতে পারব। আশা করছি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। কোথাও কোনো অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না। ’


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest