পরিবেশের ছাড়পত্রহীন ডাইং – ওয়াশিং কারখানার বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের নির্দেশ

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২২

পরিবেশের ছাড়পত্রহীন ডাইং – ওয়াশিং কারখানার বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের নির্দেশ

 

গাজীপুর জেলায় পরিবেশগত ছাড়পত্রহীন ডাইং এবং ওয়াশিং কারখানাগুলোর বিরুদ্ধে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও গাজীপুরের জেলা প্রশাসককে (ডিসি) এ প্রতিবেদন আগামী দুই মাসের মধ্যে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। পরিবেশ দূষণকারী ডাইং এবং ওয়াশিং কারখানা কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইহোর্ট।

এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৮ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. কাওসার হোসাইন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আব্বাস উদ্দিন ও সামসুন নাহার লাইজু।

গত ৩ নভেম্বর গাজীপুরের মেহেদী হাসান নামে এক বাসিন্দা প্রতিকার চেয়ে হাইকোর্ট রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি সহ আদেশ দিলেন হাইকোর্ট।

রিট আবেদনে বলা হয়, ডাইং ও ওয়াশিং কারখানা প্রতিষ্ঠা করার জন্য বিধি মোতাবেক পরিবেশগত ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু অনেক ওয়াশিং ও ডাইং কারখানা রয়েছে, যারা পরিবেশগত ছাড়পত্র পাওয়ার জন্য যে মানদণ্ডে উন্নিত হওয়া দরকার, তা তাদের নেই। কিন্তু পরিবেশগত ছাড়পত্র না থাকা সত্ত্বেও মারাত্মকভাবে পরিবেশ দূষণ করে কারখানাগুলো পরিচালনা করছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ জনগণ এবং স্থানীয় পরিবেশের ভারসাম্য। গাজীপুর জেলার এজাতীয় পরিবেশগত ছাড়পত্র বিহীন ডাইং ও ওয়াশিং কারখানাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করলেও তারা কোনও ব্যবস্থা নেয়নি।


মুজিব বর্ষ

Pin It on Pinterest