বাংলাদেশের প্রথম ভ্রামমান ক্যাশলেস তেঁতুলিয়ায় শুভ উদ্ভোধন

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২৩

বাংলাদেশের প্রথম ভ্রামমান ক্যাশলেস তেঁতুলিয়ায় শুভ উদ্ভোধন

জুলহাস উদ্দীন পঞ্চগড় প্রতিনিধি :
“শেখ হসিনার নির্দেশ স্মার্ট হবে বাংলাদেশ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে প্রথম পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শুরু হয়েছে ক্যাশলেস ইউপি সেবা। উপজেলার সদর ইউনিয়ন পরিষদের মাধ্যমে চালু হয়েছে ভ্রামমান ক্যাশলেস সেবা।

বুধবার (১ফেব্রুয়ারি) তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে সদর ইউনিয়ন পরিষদের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এই সেবার কার্যক্রমের শুভ উদ্ভোধন করেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুব আলী। আরো উপস্থিত ছিলেন,সদর ইউপি চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী,তেঁতুলিয়া জার্নালিস্ট ক্লাবের সভাপতি আশরাফুল ইসলাম ও শিক্ষক মন্ডলি,অত্র ইউনিয়নের গ্রাম পুলিশ সহ স্থানিয় ব্যবসায়ী বৃন্দ প্রমুখ।

উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান বলেন, ইস্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা তেঁতুলিয়া সদর ইউনিয়নে ভ্রাম্যমান ক্যাশলেসের শুভ উদ্বোধন করা হলো এবং এর সাথে মানুষের সময় লাগবেনা তারা মোবাইলের মাধ্যমে ইউনিয়ন পরিষদে যে সকল নাগরিক সেবা রয়েছে তারা সকলসেবা পাবে বলে আমার ধারনা।

উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন,”শেখ হাসিনার নির্দেশ স্মার্ট হবে বাংলাদেশ” ইস্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনগণের স্ব’নিকটে সেবা পৌঁছে দিতে আমরা বাংলাদেশের প্রথম তেঁতুলিয়া উপজেলায় ৭টি ইউনিয়ন ক্যাশলেস সেবা চালু করেছি এই সেবা সিস্টেমের মাধ্যমে ইউনিয়ন পরিষদ থেকে প্রদত্ত ২০টি সেবার প্রত্যেকটি মানুষের দুর্গড়াই পৌঁছে দেয়া সম্ভব এবং জনগণের এগুলো সেবার জন্য ইউনিয়ন পরিষদে গ্রমন করতে হবে না।

বিভিন্ন সেবার মধ্যে রয়েছে জন্ম ও মৃত্যু সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদ, ভূমিহীন সনদ, ওয়ারিশান সনদ, উত্তরাধিকার সনদ, অবিবাহিত সনদপত্র, বার্ষিক আইয়ের প্রত্যয়ন, একই নামের প্রত্যয়ন অর্থিক অসচ্ছলতার প্রত্যয়নসহ বিভিন্ন ধরনের প্রত্যয়নপত্র এবং লাইসেন্স যেমন- ট্রেড লাইসেন্স,অযান্ত্রিক যানবাহনের (রিক্সা, ভ্যান এবং বাইসাইকেল) লাইসেন্স প্রদানসহ নানাবিধ নাগরিক সেবা প্রদান করে থাকে। পাশাপাশি বিভিন্ন ধরনের কর (হোল্ডিং ট্যাক্স, রপ্তানী কর, পেশাবৃত্তি কর ইত্যাদি) আদায় করে থাকে।। যাবতীয় সকল ধরনের সেবা ক্ষেত্রে সেবা গ্রহীতাগণ অনলাইনে আবেদন করবেন এবং সেবার যে ফি তারা সেটা মোবাইলের বেংকিং এর মাধ্যমে পরিশোধ করবেন ফলে যে সেবা মুল্যটি ব্যাংক একাউন্টে জমা হবে।

রেডেক্স কুরিয়ার সার্ভিসের ব্যবসায়ীআতাউর রহমান বলেন,”শেখ হাসিনার নির্দেশ স্মার্ট হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে তেঁতুলিয়া চৌরাস্তা বাজারের তেঁতুলিয়া উপজেলা আয়োজিত ভ্রামমান ক্যাশলেস উদ্বোধনী আমার একটি প্রতিষ্ঠান আছে রেডেক্স কুরিয়ার সার্ভিস আমি এটির এজেন্ট এই এজেন্ট এর জন্য আমি আজকে আমি ট্রেড লাইসেন্সের জন্য সহজ পদ্ধতিতে পেয়ে গেলাম এই ট্রেড লাইসেন্স টি হাতে হাতে এবং মোবাইলের মাধ্যমে আমি টাকা পেমেন্ট করি এতে আমাদের কোনো হয়রানি হলো না এবং এটার পিছনে আমার কনো শ্রম গেলোনা এতে আমি অনেক খুশি শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ আরো এগিয়ে যাবে এটাই আমাদের প্রত্যাশা।

৩নং ইউপি সচিব হারুন রশিদ জানান, এটি বাংলাদেশের প্রথম ক্যাশলেস এই সেবার মাধ্যমে যারা সেবা পেয়ে থাকেন তারা তাদের নিজের মোবাইলের মাধ্যমে ক্যাশটি পেমেন্ট করতে পারবেন এতে তাদের সময় খরচ এবং যাতায়াত সব দিকে সাশ্রয় হবে এটি একটি উদ্ভাবনী উদ্যোগ এর ফলে স্মার্ট বাংলাদেশের সম্ভাবনা ও সূচনা সৃষ্টি হল এটিকে আমরা সাধুবাদ জানাই। সফটওয়্যারটি নির্মাণ করেছেন সফটওয়েব সিস্টেম সল্যুশন।

তথ্য সেবার মনোয়ার হোসেন জানান,আমরা সর্ব প্রথম বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই তিনি স্মার্ট বাংলাদেশ যে ঘোষণা দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে তেঁতুলিয়া উপজেলায় সর্বপ্রথম এটি ক্যাশলেস সেবা চালু করেছেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা স্যার কে আমরা ধন্যবাদ জানাই তিনি এমন একটা সফটওয়্যার তৈরি করেছেন যে সফটওয়্যার এর মাধ্যমে ইউনিয়ন পরিষদে সকল সেবা এই কেস লেসের মাধ্যমে প্রদান করে থাকি তারিই ধারাবাহিকতায় তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদে চৌরাস্তা বাজারের ভ্রাম্যমান ক্যাশলেস সেবা চালু হিসেবে উদ্বোধন করে দোকানে দোকানে ই ক্যাশলেস সেবা চালু রয়েছে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest