জয়পুহাটের কালাইয়ে চতুর্ভূজ শিবলিঙ্গ মূর্তি উদ্ধার

প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

জয়পুহাটের কালাইয়ে চতুর্ভূজ শিবলিঙ্গ মূর্তি উদ্ধার

আবু রায়হান, জয়পুরহাটঃ
জয়পুরহাটের কালাইয়ে পুকুর খননের সময় প্রায় ৩০কেজি ওজনের একটি চতুর্ভূজ শিবলিঙ্গ পাথরের মূর্তি উদ্ধার করা হয়েছে।

২০ জানুয়ারি সোমবার দুপুরে কালাই উপজেলার চকবলি গ্রাম থেকে উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোবারক হোসেন পারভেজ এর উপস্থিতিতে মূর্তিটি উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া মূর্তিটি এক নজর দেখার জন্য সেখানে শত শত লোকের সমাগম ঘটে।

কালাই উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোবারক হোসেন পারভেজ জানান, চকবলি গ্রামে মৃত আয়ন আলীর ছেলে বাবলু আকন্দ একটি পুকুর পুর্নখনন করার সময় প্রায় ৩০ কেজি ওজনের একটি চতুর্ভূজ শিবলিঙ্গ পাথরের মূর্তি পাওয়া যায়।

পরে ঐ এলাকার স্থানীয়রা বিষয়টি অবগত করলে কালাই থানা পুলিশের সহয়োগীতায় ও মাত্রাই ইউপি চেয়ারম্যান আ.ন.ম.শওকত হাবিব তালুকদার লজিকে সঙ্গে নিয়ে ঘটনা স্থল থেকে সেই মূর্তিটি উদ্ধার করা হয়েছে।

তিনি আরও জানান, ধূসর সাদা রংএর ১৮ ইঞ্চি দৈর্ঘ্য ও ৩৪ ইঞ্চি ঘের এই মূতিটি কত বছরের আগে তৈরি হয়েছে এবং এর মূল্য কত হবে তা এই মূর্হতে সটিক বলা যাচ্ছেনা তবে ধারণা করা হচ্ছে হিন্দু জমিদাররা পূজা অর্চনার জন্য মূতিটি তৈরি করেছিল এবং নিয়ম অনুযায়ী এই মূতিটি জেলা প্রসাশক কাছে হস্তান্তর করা হবে।

মাত্রাই ইউপি প্যানেল চেয়ারম্যান আব্দুল হান্নান মন্ডল জানান, এই ইউনিয়নে এক সময় বলিরাজা নামে হিন্দু জমিদারদের ছিল তাই এখানে এই ধরণের মূর্তি পাওয়া যেতেই পারে।


মুজিব বর্ষ

এ সংক্রান্ত আরও সংবাদ

Pin It on Pinterest