আজ-১৯শে এপ্রিল, ২০১৯ ইং

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনী ও সাংবাদিক বান্ধব আইন প্রণয়নের দাবীতে এসএসপি’র মানব বন্ধন

কলিম এম জায়েদীঃ অতি বিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনরে সংশোধনী এনে সাংবাদিকদের ব্যাক্তি স্বাধীনতা ও স্বাধীন সংবাদিকতার ব্যবস্থা করার পাশাপাশি সাংবাদিক বান্ধব আইন প্রণয়নের দাবীতে ১৬ই মার্চ বেলা-১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে সম্মিলিত সাংবাদিক পরিষদ (এসএসপি)

আমরা জানি আইনের প্রয়োজন নিয়ম শৃঙ্খলা, সুষ্ঠুভাবে প্রশাসন চালাতে এবং জনগণের সাভাবিক নিরাপদ ও উন্নত মঙ্গলের জীবনের জন্য। কোন আইন অশান্তি, বিশৃঙ্খল কিংবা কোন প্রকার অমঙ্গলের কথা বলে না,কোন আইন কানুন চিরস্থায়ী বন্দোবস্তও নয়। সময়ের সাথে খাপ খাইয়ে পরিবর্তন হয়ে থাকে সমস্ত আইন,এটাই স্বাভাবিন নিয়ম। সাংবাদিক/গনমাধ্যমের কর্মীদের জন্যও যুগউপযোগী আইনের অবশ্যই প্রয়োজন আছে। ইতিপুর্বে ডিজিটাল আইন ৫৭ ধারা বাতিলের জন্য বিভিন্ন সাংবাদিক সংগঠন দীর্ঘদিন দাবি জানানোর পর সরকার ৫৭ ধারা বাতিল করে ৩২ ধারা সংসদে পাস করেছেন। কিন্তু এই ৩২ ধারার কিছু অংশ গনমাধ্যমের কর্মীদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ, আপত্তিকর ও ক্ষতিকর। এরই পরিপ্রেক্ষিতে সম্মিলিত সাংবাদিক পরিষদ
এই আইনের কিছু ধারা পরিবর্তনের দাবীতে ১৬ই মার্চ শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এস এস পর সম্মানিত সভাপতি জনাব সামসুল ইসলাম নিক্সনের সভাপতিত্বে অসংখ্য নেতা কর্মীদের নিয়ে এক মানব বন্ধন করেন। মূল্যবান এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন অনেক নেতৃবৃন্দ। অনুকুল প্রতিকুল সব পরিস্থিতিতেই গনমাধ্যম কর্মীরা সর্বাগে। কোথাও কোন ঝুঁকিপূর্ণ অঘটনা ঘটিলে উপস্থিত সকল শ্রেণীর লোকজন আত্মরক্ষায় নিরাপদ স্থানে চলে গেলেও একমাত্র সাংবাদিকদের দেখা যায় জীবনের মায়া ত্যাগ করে ক্যামেরা নিয়ে ঘটনার স্থলে নিকটবর্তী দ্রুত এগিয়ে যায। গনমাধ্যমের কর্মীগন সব সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা, এমনকি প্রশাসনের সকল স্তরের সমস্ত খবরাখবর সময় মত তুলে ধরেন এবং এর উপর ভিত্তি করে আইনি ব্যবস্থা হয়, আন্দোলন হয়, তাদের দাবি দাওয়া পুরন হয়। অথচ সাংবাদিক সমাজ নিজেরাই থাকেন অবহেলিত বঞ্চিত। গনমাধ্যমের কর্মীগন কারও প্রতিপক্ষ নয়, বরং পরিপূরক। সব সেক্টরে অবসর ভাতা, ঝুঁকি ভাতা, জীবন বীমা অনেক সুযোগ সুবিধা আছে কিন্তু দুঃখের বিষয় হলেও বাস্তব সত্য যে, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হয়েও সাংবাদিকগন অবহেলিত বঞ্চিত এবং শতভাগ ঝুঁকিপূর্ণ জীবন নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেও প্রাপ্য সন্মানটুকু পাচ্ছেন না। আমরা জানি বর্তমান সরকার গনমাধ্যম বান্ধব সরকার। সরকারের যথেষ্ট সৎ ইচ্ছা থাকা সত্বেও দুষ্কৃতিকারীর কারনে সব সাংবাদিকদের ভাগ্যে সাংবাদিক কল্যান ট্রাষ্টের সুযোগ সুবিধা জুটছে না। গনমাধ্যম কর্মীদের দিকে সুদৃষ্টি দিতে বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সম্মিলিত সাংবাদিক পরিষদের মাধ্যমে সাংবাদিকদের প্রানের দাবী ডিজিটেল আইন সংস্কার করে,সাংবাদিক বান্ধব কর্‌ সাদাকে সাদা, কালকে কাল বলার অধিকা্‌র, বস্তুনিষ্ঠ সাংবাদ লেখার উপযুক্ত করার আহবান জানাচ্ছে আজকের মানব বন্ধনের নেতৃবৃন্দ।
সংগঠনের সভাপতি এসএম সামছুল আলম নিক্সন এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের কার্যকরি সভাপতি কালিম এম জায়েদী, সহ-সভাপতি ওবাইদুল কবির, সাধারন সম্পাদক জালাল উদ্দিন জুয়েল, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শফিকুল ইসলাম সাদ্দাম, সহ-সাধারন সম্পাদক সুলতান মাহমুদ, সাংঠনিক সম্পাদক ফারুক হোসেন, মহিলা ও শিশু বিষয় সম্পাদক আমেনা বেগম, সমাজকল্যাণ সম্পাদক মোঃ লোকমান হোসেন, ক্রিড়া সম্পাদক কামাল উদ্দিন জ্যাকী, মানববন্ধন এ উপস্থিত ছিলেন সাংবাদিক মমতাজ করিম, হাসিনা আক্তার মিতা, আবু তালিব, জাকির হোসেন, আতিকুর রহমান তাজ, মহসিন, জামাল হোসেন, মহবুবুর রহমান, খাইরুজ্জামান সজিব, রিতা আক্তার রিয়া, আলাউদ্দিন আজাদ, আরিফুজ্জামান সজিব, জসিম উদ্দিন, লিজা আক্তার, রানা আহমেদ, আনিকা মৌসুম, ইয়াছিন শিকদার, জসিম, আতিয়ার রহমান প্রমুখ ।

সমাপনি ভাষনে সভাপতি বলেন, বাংলাদেশ দীর্ঘ জীবি হউক ,জয় হউক গনমাধ্যমের কর্মীদের, সফল হউক মানব বন্ধন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজাপুরে ১৩২৬ পিস ইয়াবা ও দেশিয় অস্ত্রসহ দুই মাদক ব্যবসায়ী, ৩ পুলিশ আহত

  রহিম রেজা, ঝালকাঠি থেকে ঝালকাঠির রাজাপুরে ১ হাজার ৩১৫ পিস ইয়াবা ও দেশিয় অস্ত্রসহ ...

ব্রেকিং নিউজঃ